লক্ষ্মীপুরে ১৫ জন কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিকেলে সদর উপজেলার উত্তর হামছাদী ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশের উদ্যোগে এসব বিতরণ করা হয়। ধান চাষে উদ্বুদ্ধ করতেই কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ করেছে সংগঠনটি।

সংগঠন সূত্র জানায়, করোনাকালীন অতিরিক্ত খরচ আর টাকার অভাবে লক্ষ্মীপুরে অনেক কৃষক চাষাবাদে অনীহা প্রকাশ করছেন। মহামারির এ সময়ে চাষাবাদ বন্ধ হলে খাদ্যসংকট দেখা দিতে পারে। এ জন্য স্থানীয় কৃষকদের চাষাবাদে উদ্বুদ্ধ করতে সবুজ বাংলাদেশ গ্রিনল্যান্ড প্রজেক্ট নামক প্রকল্প গ্রহণ করে। এর মাধ্যমে অসহায় ১৫ জন কৃষককে সংগঠনটির পক্ষ থেকে বীজ ও সার দেওয়া হয়েছে। এ বীজ ও সার দিয়ে কৃষকরা প্রায় ৩০ একর জমিতে চাষাবাদ করতে পারবেন।

সবুজ বাংলাদেশের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু বলেন, ধান যেমন মানুষের খাদ্যের চাহিদা মেটায়, তেমনি পরিবেশকেও রক্ষা করে। কিন্তু করোনাকালীন টাকার অভাবে অনেক কৃষক এবার ধান চাষে অনীহা দেখাচ্ছেন। খবর পেয়ে আমাদের সংগঠনের পক্ষ থেকে সাধ্যমতো তাদের বীজ ও সার বিতরণ করেছি। আশা করি এতে কৃষকরা চাষাবাদে উৎসাহিত হবেন।

এ সময় উপস্থিত ছিলেন উত্তর হামছাদী ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি কর্মকর্তা দেলোয়ার হোসেন ফরহাদ, সবুজ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সভাপতি শাহীন আলম, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু, কৃষিবিষয়ক সম্পাদক এম এ আহাদ ও লক্ষ্মীপুর সরকারি কলেজ শাখার সভাপতি শাহ আল মাজেদ প্রমুখ।

হাসান মাহমুদ শাকিল/এনএ