কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দীন বাহার বলেছেন, আমার মেয়েকে (তাহসিন বাহার সূচনাকে) কুমিল্লা সিটি মেয়র নির্বাচিত করার মধ্য দিয়ে ১৫৭ বছরের মধ্যে একটা ইতিহাস সৃষ্টি করেছি। এই বিজয়ের মধ্য দিয়ে কুমিল্লায় রাজনীতির একটি সুষ্ঠু ধারা সৃষ্টি হবে। 

শনিবার (৯ মার্চ) রাতে নির্বাচনের ফল ঘোষণার পর কুমিল্লা ক্লাবের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বাহার বলেন, আমার মেয়ের জীবনের জন্য এটা একটা টার্নিং পয়েন্ট। আমার মেয়েও কুমিল্লার মানুষের জন্য কাজ করবে। আমার তৈরি সিটি করপোরেশনে একজন সৎ, শিক্ষিত মেয়র দিয়েছি এরচেয়ে বড় অনুভূতি আর কিছু নেই। যাতে করে আমরা কুমিল্লাকে সুন্দর করে সাজাতে পারি। কুমিল্লা এখন একটি যানজটের শহরে পরিণত হয়েছে, ওয়াটার লগিংয়ের শহরে পরিণত হয়েছে। আমি এবং আমার মেয়ে যদি পরিকল্পিতভাবে কাজ করতে পারি তাহলে কুমিল্লার মানুষ অনেক কিছু পাবে।  

সংসদ সদস্য বাহারের কন্যা হিসেবেই সূচনা এত ভোট পেলেন কি না এমন প্রশ্নের জবাবে বাহার বলেন, দুজনের কারণেই। আমার ভোটের যে ব্যবধান ছিল, ওর ভোটেও একই ব্যবধান হয়েছে। আমি আমার অপোনেন্ট থেকে তিনগুণ বেশি ভোট পেয়েছি। ওর সাথে যারা প্রতিদ্বন্দ্বিতা করেছেন তারা তিনজনে মিলে যা ভোট পেয়েছে ও একা তারও বেশি পেয়েছে। 

দলীয় প্রতীক থাকলে ভোট আরও বেশি পেতেন কি না এমন প্রশ্নের জবাবে বাহার বলেন, অবশ্যই ভোট আরও বেশি পেত। নৌকার সলিড ভোটগুলো তো আছে। নৌকা তো আমাদের হৃদয়ের স্পন্দন। তবে এটা বলি, আমি যখন দায়িত্ব পালন করেছি তখন আমাকে সোনার ছেলে বলা হতো। আমার নগরকন্যাকে আমি ছেড়ে দিয়েছি যাতে কুমিল্লার মানুষের সেবা করে। 

বাহার আরও বলেন, বাবা মায়ের কাছে ছেলেদের থেকে মেয়েরা বেশি কাছের হয়। কুমিল্লার ভোটাররা ভোট দিয়ে একটা নতুন ইতিহাস তৈরি করেছে। ১৫৭ বছরে একজন নারীকে কুমিল্লার মেয়ের করেছে। এখন আমরা সব জায়গায় মেয়েদের এগিয়ে নিয়ে যাব ইনশাআল্লাহ।  

তিনি আরও বলেন, গত ২০ বছরের কর্মকাণ্ড দেখেন, আমি কিন্তু আমার মেয়ে দেখে তাকে মনোনয়ন দিইনি। আমার তো আরও মেয়ে আছে। আমার দ্বিতীয় মেয়েটা তো মোনাস থেকে ডিগ্রি নিয়ে এসেছে। সে (সূচনা) সামাজিক কর্মকাণ্ড আজকে প্রায় ২০ বছর যাবত করে যাচ্ছে। কিছু আমার সঙ্গে যুক্ত হয়ে করে কিছু নিজের থেকে করে। সে যে পারবে, এই বিশ্বাস আমার ছিল। এই বিশ্বাসের ফলেই আমরা তাকে নিয়ে এসেছি, কাজ করেছি। 

প্রসঙ্গত, শনিবার (৯ মার্চ) কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সাবেক দুইবারের মেয়র মনিরুল হক সাক্কুকে প্রায় ২২ হাজার ভোটে পরাজিত করে জয়ী হন এমপি বাহারের মেয়ে তাহসিন বাহার সূচনা। তাহসিন বাহার বাস প্রতীকে পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট। মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীকে পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট। সিটির ভোটার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন। তাদের মধ্যে ভোট দিয়েছেন ৯৪ হাজার ১১৫ জন। ভোটের হার ৩৮ দশমিক ৮২ শতাংশ। 

আরিফ আজগর/এসকেডি