চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় বিভিন্ন অনিয়মের অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানকে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সজল কুমার দাশ। 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের হালনাগাদ লাইসেন্স না থাকা ও ল্যাব টেকনেশিয়ান না থাকায় কার্পাসডাঙ্গা ডায়াগনস্টিক সেন্টারকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫৩ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর ল্যাব টেকনেশিয়ান না থাকা ও পরিবেশ ছাড়পত্র না থাকায় মা ডায়াগনস্টিক সেন্টারকে একই ধারায় ১০ হাজার টাকা জরিমানাসহ কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

এছাড়া অ্যানেস্থেসিয়া চিকিৎসক ছাড়াই অপারেশন থিয়েটার চালু রাখা, সার্বক্ষণিক মেডিকেল অফিসার না থাকা ও অপারেশন থিয়েটার পরিচালনার শর্ত পূরণ না করায় সততা নার্সিং হোমকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫৩ ধারায় ১৫ হাজার টাকা জরিমানা এবং অপারেশন থিয়েটার বন্ধ ঘোষণা করা হয়। 

এদিকে, মেয়াদোত্তীর্ণ ওষুধ ল্যাবে রাখা ও ল্যাবের পরিবেশ অস্বাস্থ্যকর হওয়ায় নদী ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা এবং অ্যানেস্থিয়া চিকিৎসক ছাড়া অপারেশন থিয়েটার পরিচালনা ও অনুমোদিত বেডের অতিরিক্ত সংখ্যক বেড রাখায় অ্যাপোলো ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে অপারেশন থিয়েটার ও প্যাথলজিকাল ল্যাব বন্ধ ঘোষণা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক সজল কুমার দাশ ঢাকা পোস্টকে বলেন, বিভিন্ন অনিয়মের সত্যতা পাওয়ায় বেসরকারি পাঁচটি প্রতিষ্ঠানকে জরিমানা। কয়েকজনকে তাদের কার্যক্রম রন্ধ রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে। 

অভিযান পরিচালনায় সহযোগিতা করেন দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হেলেনা আক্তার নিপাসহ দামুড়হুদা থানা পুলিশের একটি দল।

আফজালুল হক/এমএএস