লালমনিরহাটের হাতীবান্ধায় এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার নামে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। উপজেলার বড়খাতা বালিকা বিদ্যালয়ের কেন্দ্রসচিব ও ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফ আলীর বিরুদ্ধে এ অভিযোগ তুলেছে শিক্ষার্থীরা। বুধবার (১৩ মার্চ) সকালে এ ঘটনায় বিদ্যালয়ের সামনে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, বড়খাতা বালিকা বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার নামে ৩০০ টাকা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ২০০ টাকা করে চাঁদা নেওয়া হচ্ছে। টাকা না দিলে তাদের পরীক্ষায় ফেল করিয়ে দেওয়ার হুমকি পর্যন্ত দেওয়া হচ্ছে। এ ঘটনার প্রতিবাদ করতে গেলে নুরনবী নামে এক অভিভাবককে লাঞ্ছিত করেন প্রধান শিক্ষক।

পার্শ্ববর্তী দোয়ানী উচ্চ বিদ্যালয়ের কৃষি শিক্ষক লাভলু মিয়া জানান, তার বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার নামে ২০০-৩০০ টাকা করে নিয়েছেন বড়খাতা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এক শিক্ষার্থীর অভিভাবক নুরনবী বলেন, আমি একজন অভিভাবক হিসেবে টাকা নেওয়ার বিষয়ে জানতে গেলে আমাকে লাঞ্ছিত করেন প্রধান শিক্ষক।

তবে টাকা নেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন প্রধান শিক্ষক আশরাফ আলী।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম জানান, অভিযোগটি শুনেছি। টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নিয়াজ আহমেদ সিপন/আরএআর