ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজের এবি (অ্যাবল সিম্যান) হিসেবে কর্মরত মোহাম্মদ আনারুল হক রাজু (২৯) তার বড় ভাই মো জিয়াউল রনিকে খুদে বার্তা পাঠিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘সোমালিয়ান পাইরেটস অন বোর্ড, বাঁচি থাকলে দেখা হবে, দোয়া কইরেন।’

অপহৃত মোহাম্মদ আনারুল হক রাজু নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার রামপুর ইউনিয়নের (আজিজুল হক মাস্টারের বাড়ি) আজিজুল হক মাস্টার ও দৌলত আরা বেগমের ছেলে। তিনি অবিবাহিত। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি তৃতীয়। 

রাজু বামনী উচ্চ বিদ্যালয় থেকে ২০১২ সালে এসএসসি পাস করেন। এরপর বামনী কলেজ থেকে এইচএসসি পাস করেন। চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই) থেকে সিডিসি কোর্চ সম্পূর্ণ করেন। 

রাজুর বড় ভাই মো জিয়াউল রনি ঢাকা পোস্টকে বলেন, আমরা দুই ভাই এক বোন। রাজু সবার ছোট। ২০১৬ সালে সে জাহাজে চাকরি নেয়। গত ৮ বছর ধরে সে জাহাজ কর্মরত রয়েছে। গত নভেম্বরে সে সিঙ্গাপুর থেকে জাহাজে ওঠে। গতকাল সে আমার মোবাইলে মেসেজ লিখে পাঠায়, ‘সোমালিয়ান পাইরেটস অন বোর্ড, বাঁচি থাকলে দেখা হবে, দোয়া কইরেন।’

রাজুর মা দৌলত আরা বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমার ঘর ভাঙা ছিল, এখন বিল্ডিং করতেছি। ঘরের কাজ শেষ হলে ছেলে জাহাজ থেকে এলে তাকে বিয়ে করাবো, তার জন্য পাত্রী দেখতেছি। এরই মধ্যে গতকাল খবর পেলাম আমার ছেলেসহ ২৩ জন বাংলাদেশি অপহৃত হয়েছে। আমি প্রধানমন্ত্রী ও আমাদের নেতা সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সহযোগিতা চাই।

রাজুর বন্ধু ইমরান বলেন, গতকাল (১২ মার্চ) ভোর রাতে রাজু হোয়াটসঅ্যাপে কল দিয়ে বলে তাদেরকে জাহাজের একটি কেবিনে আটকে রেখেছে। রাতে সেহরির জন্য খাবার জন্য দিয়েছে দস্যুরা। এরপর তার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

রাজুর বাবা আজিজুল হক মাস্টার বলেন, আমার ছেলেসহ সবাইকে উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী ও কোম্পানীগঞ্জের সংসদ সদস্য সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সহযোগিতা কামনা করছি। গতকাল থেকে আমাদের পরিবারে হতাশা ও আতঙ্ক বিরাজ করছে। তার মা ক্ষণে ক্ষণে ছেলের জন্য মূর্ছা যাচ্ছেন।

নোয়াখালীর পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, ২৩ জন জিম্মি হওয়া বাংলাদেশি নাবিকের মধ্যে দুই জনের গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়। অ্যাবল সিম্যান (নাবিক) হিসেবে মোহাম্মদ আনোয়ারুল হক রাজু (২৯) ও ফাইটার হিসেবে মোহাম্মদ সালেহ আহমেদ। এরমধ্যে মোহাম্মদ আনোয়ারুল হক রাজুর নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার রামপুর ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের রামপুর গ্রামের আজিজুল হক মাস্টারের ছেলে। সালেহ আহমেদের বিস্তারিত পরিচয় জানতে আমরা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করছি।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ সময় দুপুরে ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়ে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। এ সময় শিল্পগ্রুপ কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটির নিয়ন্ত্রণে নেয় সোমালিয়ান দস্যুরা। এদিন বিকেলে জাহাজটি সোমালিয়ার দিকে নিয়ে যাওয়ার খবর পাওয়া যায়। জাহাজে ২৩ জন নাবিক রয়েছেন।

হাসিব আল আমিন/আরএআর