কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনার ১০ ঘণ্টা পার হলেও উদ্ধার করা যায়নি একটি বগিও। তবে ট্রেনের ১৮ বগির মধ্যে লাইনে থাকা ৯ বগি ও ইঞ্জিন সরিয়ে হাসানপুর রেলওয়ে স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে।

রোববার (১৭ মার্চ) রাত ১১টা ৪০ মিনিটে ঘটনাস্থল থেকে ঢাকা পোস্টকে এসব তথ্য জানান লাকসাম রেলওয়ে থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. মিলন।

স্থানীয়রা জানান, রোববার বেলা ২টার দিকে বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার পর সন্ধ্যা ৭টার দিকে চট্টগ্রাম থেকে একটি এবং আখাউড়া থেকে একটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে আসে। এ দুটি দল উদ্ধার কাজ শুরু করে ৭টার দিকে। প্রায় চার ঘণ্টার প্রচেষ্টার পর লাইনে থাকা ৯টি বগি এবং ট্রেনের ইঞ্জিন লাইন থেকে সরিয়ে নেওয়া হয়েছে হাসানপুর রেলওয়ে স্টেশনে। তবে লাইনচ্যুত হওয়া ৯ বগির উদ্ধার কাজ শুরু হয়েছে। কিন্তু এ বগিগুলোর একটিও উদ্ধার করা সম্ভব হয়নি। বগিগুলো উদ্ধার কাজ শেষ করতে রাত পার হয়ে যেতে পারে।

 

হাসানপুর রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মঙ্গি মারমা ঢাকা পোস্টকে বলেন, উদ্ধার কাজ চলছে। বগিগুলো খুব বাজেভাবে লাইনচ্যুত হওয়ায় কিছুটা সময় লাগতে পারে। 

প্রসঙ্গত, রোববার (১৬ মার্চ) বেলা ২টার দিকে কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়। ট্রেনের ১৮টি বগির মধ্যে ইঞ্জিনের সাথের ৯টি বগি লাইনচ্যুত হয়ে ছিটকে পড়ে যায়। এ ঘটনায় বেশ কয়েকজন আহত থাকলেও কারও আঘাতই গুরুতর নয় বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেবদাস দেব। এ ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলপথ মন্ত্রণালয়। 

আরিফ আজগর/এমজে