মানিকগঞ্জে সদর উপজেলায় কাঁচামালের ব্যবসায়ী মাজম আলী বেপারী হত্যা মামলায় মা-ছেলেসহ পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৮ মার্চ) দুপুরে মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সাবিনা ইয়াসমিন আসামিদের উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- সদর উপজেলার দক্ষিণ মকিমপুর গ্রামের দুখু মিয়ার ছেলে মো. সোহাগ, তার মা হারিয়া বেগম, একই গ্রামের পালু বেপারীর ছেলে শাহিনুর ইসলাম, বদর উদ্দিনের ছেলে নাধন এবং উপজেলার মত্ত ঢাকুয়াপাড়া গ্রামের চান মিয়ার ছেলে মো. আলমগীর।

মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা গেছে, ২০১৫ সালে ৩ আগস্ট রাত ১০টার দিকে কাঁচামালের ব্যবসায়ী মাজম আলী বেপারীকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায় আসামি সোহাগ। পূর্ব শত্রুতার জেরে সোহাগ অন্য আসামিদের সহযোগিতায় তাকে হত্যা করেন। এ ঘটনার পর দিন ৪ আগস্ট মাজমের স্ত্রী আটজন আসামির নাম উল্লেখ করে এবং ৪ থেকে ৫ জনকে অজ্ঞাত আসামি করে সদর থানায় হত্যা মামলা করেন। এরপর ২০১৬ সালের ২৯ জুন আদালতে মামলার চার্জশিট জমা দেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুর রহমান। মামলায় ১৪ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও তিনজনকে বেকসুর খালাস দেন আদালতের বিচারক।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন অতিরিক্ত পিপি মথুর নাথ সরকার ও আসামিপক্ষের আইনজীবী ছিলেন মোহাম্মদ নজরুল ইসলাম বদশা ও মো. শাহজাহান। তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী এই রায়ে সন্তুষ্টি প্রকাশ করলেও আসামিপক্ষের আইনজীবী রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন। 

সোহেল হোসেন/আরএআর