শরীয়তপুরে অভিযান চালিয়ে জাটকা জব্দ করে বিভিন্ন এতিমখানায় বিতরণ করেছে নৌ পুলিশ। বুধবার (২০ মার্চ) সকাল ১০টায় শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি এলাকা থেকে মাছগুলো জব্দ করেছে নরসিংহপুর নৌ পুলিশ ফাঁড়ির একটি টিম।

নৌ পুলিশ ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকার প্রতি বছর পহেলা নভেম্বর থেকে ৩১ মে পর্যন্ত জাটকা নিধন নিষিদ্ধ ঘোষণা করে। এ সময় জাটকা নিধন, বিক্রি, সংরক্ষণ, পরিবহন আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হয়। কিন্তু বেশি লাভের আশায় এক শ্রেণির অসাধু ব্যবসায়ী গরিব জেলেদের লোভ দেখিয়ে দাদন দিয়ে থাকে। দাদনের ঋণ শোধ করতে জেলেরা এ সময় জাটকা ইলিশ নিধন করে। আজ বুধবার সকালে সখিপুরের নরসিংহপুর নৌ পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে গোসাইরহাটের কুচাইপট্টি এলাকায় জাটকা বিক্রি হচ্ছে। পরে নৌ পুলিশ অভিযান পরিচালনা করে ১৭০ কেজি জাটকা জব্দ করে। অভিযানের সময় মাছ বিক্রি করা লোকজন পালিয়ে চলে যায়। পরে মুন্সীবাড়ি নুরানিয়া হাফেজিয়া মাদরাসা ও এতিমখানা, জামেয়া মোহাম্মাদীয়া এতিমখানা ও লিল্লাহ বোডিংসহ কয়েকটি এতিমখানায় মাছগুলো বিতরণ করা হয়।

নরসিংহপুর নৌ পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক মো. নাজমুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি কুচাইপট্টি এলাকায় জাটকা বিক্রি করছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা। পরে অভিযান পরিচালনা করে মাছগুলো জব্দ করা হয়। দুর্গম চরাঞ্চল হওয়ায় মাছ বিক্রির সঙ্গে জড়িত সবাই পালিয়ে গেছে। মাছগুলো বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে। জাটকা নিধনবিরোধী অভিযান অব্যাহত থাকবে।

সাইফ রুদাদ/এমজেইউ