অসহায় রোগীদের চিকিৎসা সহায়তার জন্য যাকাত সংগ্রহ শুরু করেছে বরিশাল জেনারেল হাসপাতাল। হাসপাতালটির তত্ত্বাবধায়ক ও জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান এবং হাসপাতালের সমাজসেবা অফিসের উদ্যোগে রমজান মাসজুড়ে চলবে এই কর্মসূচি।

হাসপাতালের রোগী কল্যাণ সমিতির ব্যানারে মঙ্গলবার (১৯ মার্চ) অশ্বিনী কুমার হল চত্বরে যাকাত সংগ্রহ মেলার উদ্বোধন করা হয়। আজ বুধবার (২০ মার্চ) থেকে মেলাটি বরিশাল জেনারেল হাসপাতালের ১ নম্বর ভবনের ১৭ নম্বর কক্ষে স্থানান্তর করা হয়েছে। রোগীদের সহায়তায় জেনারেল হাসপাতালের এই কক্ষে যাকাত দেওয়া যাবে। উদ্বোধনের দিনে পাঁচ ব্যক্তি ও দুইটি ব্যাংক কর্তৃপক্ষ ১০ হাজার টাকা যাকাত প্রদান করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক শহীদুল ইসলাম। জেনারেল হাসপাতালের রোগী কল্যাণ সমিতির সভাপতি ও জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক একেএম আখতারুজ্জামান তালুকদার। আরও উপস্থিত ছিলেন কল্যাণ সমিতির জ্যৈষ্ঠ সহসভাপতি গাজী শফিউর রহমান দুলাল ও ডা. মলয় কৃষ্ণ বড়াল, সাধারণ সম্পাদক মো. জাহান কবির, কোষাধ্যক্ষ সিরাজুম মুনির টিটু প্রমুখ।

বরিশাল জেনারেল হাসপাতালের সমাজসেবা কর্মকর্তা জাহান কবির বলেন, রোগীদের কল্যাণে বরাদ্দকৃত টাকা অপ্রতুল। তাই সমিতির দাতাসদস্যসহ শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে থাকি। আমাদের দাতা সদস্য ৮১ জন ও আজীবন সদস্য রয়েছে ৫৬০ জন। আমরা একজন অসহায় রোগীর পেছনে ২ হাজার টাকা পর্যন্ত খরচ করে থাকি। মাসে আমরা ৮০/১২০ জনকে বিভিন্ন ধরনের সহায়তা করে থাকি। গত ২০২২-২৩ অর্থবছরে আমরা ১৫ লাখ টাকা খরচ করে সেবা দিয়েছি। তাই ব্যয় মেটাতে আমরা মেলার মাধ্যমে যাকাত সংগ্রহ কার্যক্রম চালু করছি।

সৈয়দ মেহেদী হাসান/এমজেইউ