জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার সাথে ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদে সমাবেশ হয়েছে রাজবাড়ীতে। ‘যৌন নিপীড়ন ও হয়রানি মুক্ত শিক্ষাঙ্গণ চাই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী মহিলা পরিষদের উদ্যোগে গতকাল প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের বিভাগীয় সংগঠক লাইলী নাহার। বক্তব্য রাখেন— বাংলাদেশ মহিলা পরিষদ রাজবাড়ী জেলা শাখার সভাপতি ডা. পূর্ণিমা দত্ত, বাংলাদেশ মহিলা পরিষদ রাজবাড়ী জেলা শাখার লিগ্যাল এইড সম্পাদক এ্যাড. রেহেনাজ পারভীন সালমা, মহিলা পরিষদ রাজবাড়ী জেলা শাখার সদস্য মৌসুমি সাথী, শেখ ফারজানা মহুয়া, এ্যাড. নাজমা সুলতানা ও রাজবাড়ী প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মো. জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন মহিলা পরিষদ রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক ক্রিষ্টানো মারিও রেখা। এসময় মহিলা পরিষদের অন্যান্য সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, নারী এখন কোথাও নিরাপদ নয়। উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে গিয়েও তাকে নিপীড়নের শিকার হতে হয়। তাকে আত্মহত্যার পথ বেছে নিতে হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনও ছাত্রীদের নিরাপত্তা দিতে ব্যর্থ। শিক্ষক যখন নিপীড়ক হয় তখন এই নিপীড়কদের দমনে কঠোর ব্যবস্থা গ্রহণ করা উচিৎ।

অবন্তিকার আত্মহত্যার জন্য প্রশাসনের ব্যর্থতার অভিযোগও করেন বক্তারা। পাশাপাশি ঘটনার সুষ্ঠ তদন্ত সাপেক্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানান।

মীর সামসুজ্জামান সৌরভ/এনএফ