পটুয়াখালীতে বাউফলে কুকুরের কামড়ে জলাতঙ্ক আক্রান্ত হয়ে জালাল হাওলাদার (৫৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বুধবার বিকেলে মহাখালী জাতীয় সংক্রামক ব্যাধি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। বৃহস্পতিবার (২১ মার্চ) ভোর রাতে তার মরদেহ বাউফলের নিজ বাড়িতে পৌঁছায়।  

নিহত ব্যক্তির স্বজনেরাও বলছেন, গত ৩ মার্চ বাউফল পৌর শহরের শের-ই-বাংলা সড়কের নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে কাজ করা অবস্থায় একটি কুকুর এসে নিহত জালাল হাওলাদারের ওপর আক্রমণ করে। পড়ে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক প্রাথমিকভাবে তাকে জলাতঙ্কের টিকা দিয়ে বরিশালে রেফার করে। রোগীর শারিরীক অবস্থার অবনতি হলে তাকে বরিশাল থেকে ঢাকার মহাখালী জাতীয় সংক্রামক ব্যাধি হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২০ মার্চ) বিকেল ৪টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। তার এই অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। নিহত ব্যক্তিকে বৃহস্পতিবার দুপুর ২টায় নিজ বাড়িতে দাফন করা হবে। 

এদিকে পৌর শহরে কুকুরের সংখ্যা বেড়ে যাওয়ায় আতঙ্কে ভুগছে এলাকাবাসী। বেওয়ারিশ কুকুরগুলোকে ভ্যাক্সিনেশন করা এবং মানুষকে জলাতঙ্ক রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির দাবি তাদের। আর এই একই কুকুর স্থানীয় আরও কয়েকজন ব্যক্তিকে আক্রমণ করেছিল। তাদের চিহ্নিত করে সুচিকিৎসা প্রদানের দাবিও জানিয়েছে স্থানীয়রা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির গাজী বলেন, কুকুরের আক্রমণে একজনের মৃত্যুর ঘটনা উপজেলা প্রশাসন গভীরভাবে শোকাহত। বেওয়ারিশ কুকুরের সংখ্যা বেড়ে গেছে। কুকুরগুলোকে ভ্যাক্সিনেশনের আওতায় আনা হবে এবং জলাতঙ্ক সচেতনতা বৃদ্ধির জন্য উপজেলা স্বাস্থ্য বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আরিফুল ইসলাম/আরকে