ভোক্তাপর্যায়ে সরকার নির্ধারিত দামে গরুর মাংস বিক্রি নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। বৃহস্পতিবার (২১ মার্চ) ফেনী পৌরসভার উদ্যোগে শহরের পিটিআই স্কুল মাঠে অস্থায়ী দোকানে এ কার্যক্রম শুরু হয়।

জানা গেছে, এখান থেকে একজন ভোক্তা কেজি প্রতি ৬৬৫ টাকায় সর্বোচ্চ তিন কেজি করে গরুর মাংস কিনতে পারবেন। প্রতি কেজিতে থাকবে ৮০০ গ্রাম মাংস ও ২০০ গ্রাম হাড়। ফেনী পৌরসভা সার্বিক তত্ত্বাবধানে ও ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর অর্থায়নে রমজান জুড়ে প্রতিদিন সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে মাংস বিক্রি।

এর আগে রোববার (১৭ মার্চ) বাজারদর নিশ্চিতের লক্ষ্যে ব্যবসায়ীদের সঙ্গে একটি সভা করা হয়েছে। সভায় বাজারে গরুর ক্রয়মূল্য বেশি দাবি করে সরকার নির্ধারিত দামে মাংস বিক্রি করতে অপারগতা প্রকাশ করেন তারা। পরে এমপির অর্থায়নে পৌরসভার উদ্যোগে পিটিআই স্কুল মাঠে মাংস বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (অ. দা.) মোহাম্মদ কায়সার মিয়া বলেন, ফেনীর মতো গরুর মাংসের দাম এতো বেশি আর কোথাও নেই। স্থানীয়ভাবে ভোগ্যপণ্যের দাম বাড়ানো হয়েছে। কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফার লোভে বাজার অস্থিতিশীল করছে। এটা ঠেকাতে সরকার নির্ধারিত দাম মেনে চলতে হবে। 

ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, এমপির নির্দেশনা অনুযায়ী ফেনী পিটিআই স্কুল মাঠে অস্থায়ী দোকান বসানো হয়েছে। অসাধু বিক্রেতাদের সিন্ডিকেট ভাঙতে এবং মাংসের বাজারদর নিয়ন্ত্রণে রাখতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিদিন ক্রেতাদের চাহিদার ওপর নির্ভর করে গরু জবাই করা হবে। 

তারেক চৌধুরী/আরকে