রাস্তার কাজের অনিয়মের তথ্য সংগ্রহ করতে গিয়ে প্রকৌশলীর দ্বারা হেনস্তার শিকার হয়েছেন কয়েকজন সাংবাদিক। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর দেশজুড়ে শুরু হয় সমালোচনা। বিভিন্ন ভাবে ওই সাংবাদিকদের হুমকি প্রদান করে যাচ্ছেন প্রকৌশলী আবু নাইম নাবিল। এরপর জীবনের নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন ভুক্তভোগী সাংবাদিকরা।

রোববার (২৪ মার্চ) শরীয়তপুরের ডামুড্যা থানায় ভুক্তভোগী সাংবাদিকদের পক্ষ থেকে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন সমকালের প্রতিনিধি সোহাগ খান সুজন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ডামুড্যা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমারত হোসেন।

জানা যায়, গত বৃহস্পতিবার (২১ মার্চ) গণমাধ্যম কর্মীরা জানতে পারে ডামুড্যা উপজেলার খেজুরতলায় রাস্তার কার্পেটিংয়ের কাজ চলমান রয়েছে। নতুন এই রাস্তাটির কার্পেটিংয়ের বিটুমিনের সঙ্গে পুরোনো রাস্তা ও পুরোনো সেতু থেকে তুলে আনা পুরোনো পাথর মেশানো হচ্ছে। এমন ঘটনার সত্যতা নিশ্চিত হতে ঘটনাস্থলে যায় দৈনিক সমকালের প্রতিনিধি সোহাগ খান সুজন, দ্য ডেইলি স্টারের প্রতিনিধি জাহিদ হাসান রনি, বাংলা টিভির প্রতিনিধি নয়ন দাসসহ কয়েকজন সাংবাদিক। এ সময় তারা দেখতে পায়, নতুন রাস্তার কার্পেটিংয়ের বিটুমিনে মেশানোর জন্য ঘটনাস্থলে রাস্তা থেকে তুলে আনা পুরানো কার্পেটিংয়ের পাথর ও পুরোনো সেতু ভাঙার পুরানো পাথর রাখা আছে। বিষয়টি ঘটনাস্থলে উপস্থিত থাকা ডামুড্যা উপজেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী আবু নাইম নাবিলের কাছে জানতে চাইলে উত্তেজিত হয়ে যান তিনি। এ সময় তিনি বলেন, কাজের কি বুঝস? তোরা কারা?  তোদের পড়াশোনার যোগ্যতা কী? গেট লস্ট। এরপর তিনি সোহাগ খান সুজন, জাহিদ হাসান রনিকে ধাক্কা মেরে লাঞ্ছিত করেন। এ সময় তিনি আরও বলেন, আমার মন্ত্রী সচিব আছেন, জেলা এক্সেন ( প্রকৌশলী) আমি গুনি না। তোদের পরিচয় বল, আমার শ্বশুর বাড়ির আত্মীয় টিভি চ্যানেলের চিফ রিপোর্টার। এভাবেই তিনি সাংবাদিকদের শায়েস্তা করার হুমকি দেন। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

বিষয়টি নিয়ে যেন গণমাধ্যম কর্মীরা আইনগত ব্যবস্থা না নিয়ে মীমাংসা করে ফেলেন, সে জন্য আবু নাঈম নাবিল বিভিন্ন ঠিকাদার, জেলা ও উপজেলা প্রকৌশলী অফিসের কর্মচারীদের দিয়ে সরাসরি প্রাণনাশের হুমকি দিচ্ছেন ভুক্তভোগী গণমাধ্যম কর্মীদের। প্রাণনাশের হুমকি দেওয়ায় সাধারণ ডায়েরি করেছেন গণমাধ্যম কর্মীরা।

দৈনিক সমকালের প্রতিনিধি সোহাগ খান সুজন ঢাকা পোস্টকে বলেন, ঘটনার পর থেকে প্রকৌশলী আবু নাইম নাবিল প্রভাবশালী বিভিন্ন ঠিকাদার, এলজিইডি অফিসের কর্মচারীদের দিয়ে প্রস্তাব দিয়েছে বিষয়টি নিয়ে আইনগত ব্যবস্থা না নিয়ে যেন মীমাংসা করে ফেলেন। মীমাংসা না করলে প্রাণনাশের হুমকি দিয়েছে তারা, এরপর আমরা নিরাপত্তা চেয়ে থানায় জিডি করেছি। আশা করছি পুলিশ এ বিষয়ে পদক্ষেপ নেবেন।

ডামুড্যা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমারত হোসেন ঢাকা পোস্টকে বলেন, সকালে সাংবাদিকরা প্রকৌশলীর বিরুদ্ধে একটি সাধারণ ডায়েরি করেছেন। বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সাইফ রুদাদ/এএএ