হাইওয়ে পুলিশের প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) শাহাবুদ্দিন খান বলেছেন, ঈদকে কেন্দ্র করে টাঙ্গাইলে মহাসড়কে কয়েকটি কারণে যানজটের সৃষ্টি হয়। এর মধ্যে বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজায় গাড়ির গতি কমে যাওয়া অন্যতম কারণ।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক পরিদর্শনকালে এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

শাহাবুদ্দিন খান বলেন, মহাসড়কগুলো ফোর লেন হওয়ায় যানবাহন যে গতিতে আসে সেগুলো বঙ্গবন্ধু সেতুতে এসে ধীর হয়ে যায়। এ কারণে সেতুর কাছে এসে যানবাহনের জট বেঁধে যায়। এটা স্বাভাবিক বিষয়। তবে এবার ঈদ যাত্রা নির্বিঘ্নে করতে আইনশৃঙ্খলা বাহিনী সর্বাত্মক সজাগ রয়েছে। মহাসড়কে কোনো প্রকার ফিটনেসবিহীন যানবাহন চলাচল করতে দেওয়া হবে না। এছাড়া পরিবহন মালিকদেরও এ বিষয়ে সজাগ হওয়ার আহ্বান জানানো হচ্ছে।

তিনি আরও বলেন, মহাসড়কে কোনো প্রকার লক্কড়-ঝক্কড় গাড়ি চলতে দেওয়া হবে না। এই অকেজো গাড়ির বিরুদ্ধে কঠোরভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে। বিশেষ করে যারা মালিক আছেন তাদের প্রতি অনুরোধ থাকবে তারা যেন এই ধরনের গাড়ি রাস্তায় না নামান। সাধারণ মানুষের প্রতি আহ্বান থাকবে কেউ যেন ট্রেন বা বাসের ছাঁদে না উঠে। কারণ আগে জীবন তারপর ঈদের আনন্দ।

এ সময় হাইওয়ে পুলিশের ডিআইজি মাহফুজুর রহমান, গাজীপুর রিজিউনের পুলিশ সুপার মুস্তাফিজুর রহমান, টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শরফুদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন।

অভিজিৎ ঘোষ/এসকেডি