ঈদকে সামনে রেখে ‘মেহেদী বাই মিমি’ আয়োজন করেছে এক জমকালো মেহেদী উৎসবের। রাজধানীর ইসিবি চত্বরের ব্লু মুন টাওয়ারে বসেছে এই মেহেদী উৎসব। এই উৎসব চলবে আগামী ৯ এপ্রিল পর্যন্ত।

আয়োজনে থাকছে মেহেদী ওয়ার্কশপ, লাইভ মেহেদী পড়িয়ে নেয়ার সুযোগ। এছাড়াও থাকছে মেহেদী কিনার সুযোগ। 

আয়োজকরা জানান, এই আয়োজনের কেন্দ্রবিন্দু হল অভিজ্ঞ কারিগরদের দ্বারা যত্ন সহকারে তৈরি অরগানিক মেহেদীর নকশা করা বিভিন্ন সুসজ্জিত কারুকাজ নিজের হাতে নেয়ার সুযোগ। শতাব্দী প্রাচীন ঐতিহ্য এবং সমসাময়িক প্রবণতা থেকে অনুপ্রেরণা নিয়ে, এই নকশাগুলি  কেবল শুধু শোভা নয় বরং শৈল্পিকতা, সংস্কৃতি এবং ব্যক্তিগত পরিচয়ের বহিঃপ্রকাশ করে। জটিল ফুলের মোটিফ থেকে জ্যামিতিক নিদর্শন পর্যন্ত, প্রতিটি নকশা একটি অনন্য গল্প তুলে ধরে।

মেহেদী বাই মিমি’র স্বত্বাধিকারী আবরিতা মিমি। ২০১৯ সালে যাত্রা শুরু করে তার প্রতিষ্ঠান ‘মেহেদী বাই মিমি’। শুরুতে একটি ফেসবুক পেজের মাধ্যমে যাত্রা শুরু করলেও এখন মেহেদী বাই মিমি ৩০০ মানুষের বিশাল পরিবার। এদের মধ্যে অনেকেই মেহেদী আর্টিস্ট। কেউ কেউ আবার মেহেদী বানায়, কেউ বিক্রি করে, কেউ বা আবার ডেলিভারি কাজের সাথে জড়িত।

প্রতিষ্ঠানটির কর্নধার আবরিতা মিমি জানান, মেহেদী বাই মিমি বাকি সবার থেকে আলাদা কারণ অরগানিক মেহেদী নিয়ে যারা দেশে কাজ করছে আমরা তাদের মধ্যে অন্যতম। এটা কেমিক্যালবিহীন মেহেদী। যে মেহেদীর রং গাছের পাতার মত গাঢ়। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। 

আবরিতা মিমি জানান, এ বছর প্রথমবারের মতো এত বড় পরিসরে মেহেদী উৎসবের আয়োজন করেছেন তারা। সচরাচর এরকম মেহেদী উৎসবের আয়োজন হয় না। শুধু হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান ইদের আগে এরকম আয়োজন করে থাকেন। ইদের আমেজ কয়েকগুণ বাড়িয়ে তুলতেই এই আয়োজন। তাছাড়া দিনদিন মেহেদীর চাহিদা বাড়ছে। সেই সাথে বাড়ছে মেহেদী আর্টিস্টদের চাহিদাও। সবাইকে এক ছাতার নিচে একসঙ্গে এনে একটি উৎসবমুখর মিলনমেলা উপহার দিতেই পুরো আয়োজন।

তিনি আরও জানান, মেহেদী উৎসব ইতোমধ্যেই বেশ ভালো সাড়া ফেলেছে। যারা যোগ দিতে পারছেন না, তারাও দেশের বিভিন্ন প্রান্ত থেকে অর্ডার করছেন পছন্দের মেহেদী। সবমিলিয়ে ইদের আগের কয়েকদিন বেশ ব্যস্ত সময় পার করছেন মেহেদী আর্টিস্টরা।

আয়োজকরা আশা করছেন, এবারের ফেস্টিভ্যালে কয়েক হাজার মানুষের সমাগম ঘটবে। প্রতিদিন দুপুর ২ টা থেকে রাত ১০ টা অবধি চলবে এই ফেস্টিভ্যাল। ফেস্টিভ্যালে অনেক নারী কনটেন্ট ক্রিয়েটর ও সেলিব্রিটিরও জয়েন করার কথা রয়েছে।

যারা মেহেদী আর্টিস্ট হতে চান ও প্রশিক্ষণ নিতে চান, তাদের জন্য রয়েছে ব্যবস্থা। থাকছে বেশ কয়েকটি স্টল। দর্শনার্থীরা তাদের পছন্দমতো ডিজাইন সিলেক্ট করলেই পড়িয়ে দেয়া হবে মেহেদী। থাকছে শতাধিক ডিজাইনের বিশাল কালেকশন। আয়োজকরা সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন এই মেহেদী উৎসবে যোগ দিতে।

এনএইচ