জামালপুর-দেওয়ানগঞ্জ রেলপথের ঝিনাই নদের ওপর রেলওয়ে সেতুর স্লিপারে লোহার ক্লিপের বদলে বাঁশের ক্লিপ লাগানোর ঘটনায় সংবাদ প্রকাশের পর মেরামতের কাজ শুরু হয়েছে। সোমবার (৮ এপ্রিল) সকালে সেতুটির মেরামত কাজ শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ।

এর আগে শনিবার অনলাইন পোর্টাল ঢাকা পোস্টে ‘জামালপুরে রেলসেতুতে লোহার ক্লিপের বদলে বাঁশ’ এ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

সোমবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, ঝিনাই রেলওয়ে সেতুতে মেরামতের কাজ করছে প্রায় ১৫ জন কর্মী। পুরাতন ও নষ্ট স্লিপার ফেলে দিয়ে নতুন স্লিপার লাগাচ্ছেন। যেখানে বাঁশের টুকরা লাগানো ছিল সেগুলো ফেলে লোহার ক্লিপ লাগানো হয়েছে। জামালপুর রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী মো.আতিকুর ইসলাম তিনিও দাঁড়িয়ে থেকে মেরামতের কাজ দেখছেন।

জামালপুর রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী মো. আতিকুর ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আমি তিন দিন আগে জামালপুরে এসেছি, বিষয়টি আমার জানা ছিল না। বিষয়টি জানতে পেরে সেতুর মেরামত কাজ শুরু করেছি। মেরামত কাজ চলছে। কয়েকদিনের মধ্যেই মেরামত কাজ শেষ হয়ে যাবে। কাঠের পুরাতন স্লিপার পরিবর্তন করে নতুন স্লিপার লাগানো হচ্ছ। এবং বাঁশের টুকরা ফেলে দিয়ে লোহার ক্লিপ লাগানো হয়েছে।

উল্লেখ্য, দেওয়ানগঞ্জ-ঢাকা রেলপথের জামালপুরের ঝিনাই রেলওয়ে সেতুতে রেললাইনের লোহার ক্লিপের পরিবর্তে বাঁশের টুকরো লাগানো হয়। বেশিরভাগ লাইনের স্লিপারও নষ্ট হয়ে গেছে। এ অবস্থায় প্রতিদিন তিন জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করছে দুর্ঘটনার আশঙ্কা নিয়ে।

রেলওয়ে কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, জামালপুর সদর উপজেলার কম্পপুর এলাকায় ঝিনাই নদীর ওপর প্রায় ৩০০ মিটার দৈর্ঘ্যের এ সেতুতে ৩১৮ টি স্লিপার রয়েছে। সেতুটির ওপর দিয়ে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করে। প্রতিদিন দেওয়ানগঞ্জ থেকে ঢাকা যাতায়াত করে তিস্তা এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, কমিউটার-১, কমিউটার-২ ও লোকাল একটি ট্রেন যাতায়াত করে। এছাড়াও ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ পর্যন্ত লোকাল দুইটি ট্রেন যাতায়াত করে।

রকিব হাসান নয়ন/এএএ