রংপুরের সদ্যপুস্করিণী যুব স্পোর্টিং ক্লাবের নারী ফুটবলারদের জন্য ঈদ উপহার পাঠিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার ও ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান। শুধু ঈদ উপহারই নয়, পরিবারের আনন্দের কথা চিন্তা করে পাঠিয়েছেন খাদ্যসামগ্রীও।

বুধবার (১০ এপ্রিল) বিকেলে রংপুর সদর উপজেলার সদ্যপুস্করিণী ইউনিয়নের নয়াপুকুর মিনি স্টেডিয়াম মাঠে উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিপ্লব কুমার সরকার রংপুর জেলার সাবেক পুলিশ সুপার এবং তিনি সদ্যপুস্করিণী যুব স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠাতায় প্রধান উদ্যোক্তা ও উপদেষ্টা। ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামানও এই ক্লাবের উপদেষ্টা। তাদের পক্ষে ক্লাবটির উপদেষ্টা তানভীর আহমেদ তুষার ও কণ্ঠশিল্পী অন্তর রহমান ফুটবলকন্যাদের হাতে ঈদ উপহার সামগ্রী তুলে দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন সদ্যপুস্করিণী যুব স্পোর্টিং ক্লাবের সভাপতি মিলন মিয়া, অর্থ কমিটির সদস্য আখতারুজ্জামান সরকার, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের কেন্দ্রীয় কমিটির উপ-তথ্য ও গবেষণা সম্পাদক সাইফুল ইসলাম সুইটসহ ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ।

ঈদের আগে নতুন পোশাক পেয়ে অশ্রুসিক্ত চোখে হাত উঁচিয়ে ‘ধন্যবাদ বিপ্লব স্যার- ধন্যবাদ আসাদ স্যার’ বলার মধ্য দিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন অভাব-অনটনের সংসার আর দারিদ্র্যতার কষাঘাতে জর্জরিত দিনমজুর, শ্রমিক, ভ্যানচালক ও কৃষকের পরিবার থেকে খেলতে আসা নারী ফুটবলাররা।

ঈদের আগে এমন উপহার হাতে পেয়ে আনন্দে আত্মহারা সদ্যপুস্করিণী যুব স্পোর্টিং ক্লাবের ফুটবলাররা জানান, বিপ্লব কুমার সরকার রংপুরে এসপি থাকাকালীন তাদেরকে সব সময় সহযোগিতা করেছেন। ক্লাবের দুইজন খেলোয়াড়ের পায়ের লিগারমেন্ট অপারেশনও তিনি করিয়ে দিয়েছেন। ক্লাবের উন্নয়নে এবং তাদের ফুটবল খেলতে তিনি বার বার অনুপ্রাণিত করে যাচ্ছেন। একই ভাবে ঢাকা জেলার বর্তমান এসপি আসাদুজ্জামানও তাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা অব্যাহত রেখেছেন।

সদ্যপুস্করিণী যুব স্পোর্টিং ক্লাবের সভাপতি ও প্রধান প্রশিক্ষক মিলন মিয়া বলেন, রংপুর থেকে বদলি হয়ে ঢাকায় চলে গেলেও রংপুরের নারী ফুটবলারদের কথা ভুলে যায়নি বিপ্লব কুমার স্যার। এর আগেও তিনি ঈদের নতুন পোশাক, খেলার সামগ্রী পাঠিয়েছিলেন। এই ঈদে বিপ্লব স্যার ও আসাদুজ্জামান স্যার আমাদের ক্লাবের মেয়েদের জন্য ঈদের পোশাক ও খাদ্য সামগ্রী পাঠিয়েছেন। ঈদের পর ঢাকায় আমাদের ক্লাবের খেলোয়াড়রা লিগ খেলতে যাবে, সেখানে তাদের প্রশিক্ষণে অত্যাধুনিক সুযোগ সুবিধার ব্যবস্থাও তারা করেছেন। নিভৃত গ্রাম থেকে নারী ফুটবলের জাগরণে আবদান রাখা আমাদের ক্লাবের সম্মানিত উপদেষ্টাদের কাছে কৃতজ্ঞ।

স্থানীয়রা বলছেন, রংপুর জেলার সাবেক পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজ্জামান আসাদসহ আরও বেশ কয়েকজন উপদেষ্টাদের পৃষ্টপোষকতায় সদ্যপুস্করিণী যুব স্পোর্টিং ক্লাবের চিত্র পাল্টে গেছে। ক্লাবটি ২০২০ সাল থেকে আলোর মুখ দেখা শুরু করে। এই ক্লাবকে এগিয়ে নিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ক্রীড়া সংস্থাসহ বিভিন্নভাবে পৃষ্টপোষকতা করা ব্যক্তিদের অবদান অনস্বীকার্য।

প্রসঙ্গত, সদ্যপুস্করিণী রংপুর সদরের একটি ইউনিয়ন। শহর থেকে ১৭ কিলোমিটার দূরে হলেও ইউনিয়নে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে ফুটবল। আর সেই জনপ্রিয়তা আসছে এখানকার ফুটবলকন্যাদের হাত ধরে। এক অজপাড়াগাঁ থেকে জাতীয় নারী ফুটবল দলসহ বিভিন্ন অনূর্ধ্ব দল ও ক্লাবে এখন পর্যন্ত খেলছেন ২০ জন। ২০১১ সালে প্রথম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের মধ্য দিয়ে এ গ্রামের ৪০ জন ক্ষুদে কিশোরী ফুটবল খেলা শুরু করেন। ওই বছরই পালিচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নারী ফুটবলাররা রংপুর বিভাগের হয়ে নেতৃত্ব দিয়ে রানার্স আপ হয়। পরের বছরই দেশসেরা ফুটবল দল হয় তারা।

 ফরহাদুজ্জামান ফারুক/এএএ