ঐতিহাসিক ষাট গম্বুজ মসজিদে বাগেরহাটের প্রধান ঈদের জামাত উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন। দর্শনার্থীদের জন্য দৃষ্টিনন্দন আলোকসজ্জাও করা হয়েছে মসজিদ প্রাঙ্গণে। ঐতিহ্যবাহী এই মসজিদে প্রতিবারের মতো এবারও বাগেরহাটের ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

মসজিদে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত ৮টায় এবং সর্বশেষ জামাত সাড়ে ৮টায়।

ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন বাগেরহাট আলিয়া (কামিল) মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদ। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন ষাট গম্বুজ মসজিদের ভারপ্রাপ্ত ইমাম মাওলানা মো. নাসির উদ্দিন। তৃতীয় এবং সর্বশেষ জামাতে ইমামতি করবেন সিঙ্গাইড় জামে মসজিদের ইমাম মাওলানা মোজাহিদুল ইসলাম।

বাগেরহাটের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাস্টোডিয়ান মো. যায়েদ বলেন, বাগেরহাট জেলার প্রধান ঈদের নামাজ ষাট গম্বুজ মসজিদে অনুষ্ঠিত হবে। মসজিদে মোট তিনটি জামাত অনুষ্ঠিত হবে। ঈদ ও ঈদ পরবর্তী এক সপ্তাহ দর্শনার্থীদের জন্য দৃষ্টিনন্দন আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি মসজিদ এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। ফলে দর্শনার্থীদের আনন্দ আরও বৃদ্ধি পাবে। 

তিনি আরও বলেন, ষাট গম্বুজ মসজিদে ঈদের জামাতের মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে টুরিস্ট পুলিশের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য নিয়োজিত থাকবে।

ট্যুরিস্ট পুলিশ বাগেরহাট জোনের উপ-পরিদর্শক মিন্টু মিয়া বলেন, সার্বিক নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ সবসময় কাজ করে যাচ্ছে। দর্শনার্থীদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ বাগেরহাট জোন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দুই শিফটে ডিউটি করে থাকেন। 

শেখ আবু তালেব/পিএইচ