দিনাজপুরের বিরামপুর সীমান্ত থেকে প্রায় এক কোটি ২০ লাখ টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার করেছে বডার্র গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার (১০ এপ্রিল) বিকেলে বিজিবি জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া ঢাকা পোস্টকে এ তথ্য জানিয়েছেন।

এর আগে মঙ্গলবার (৯ এপ্রিল) রাত ৩টার দিকে দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার সীমান্ত এলাকা হতে এসব বিষ উদ্ধার করা হয়। বিজিবির দাবি, সাপের বিষগুলো মালিকবিহীন অবস্থায় পড়ে ছিল।

বিজিবি সূত্রে জানা যায়, কারবারিরা অবৈধ পথে সীমান্ত দিয়ে ভারতে সাপের বিষ পাচারের চেষ্টা করেছিল। গোপন সংবাদের ভিত্তিতে সীমান্ত পিলার ২৮৯/১-এস থেকে ৪০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ওসমান মোড় ঈদগাহ মাঠ নামক এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় এক কেজি ওজনের সাপের বিষ উদ্ধার করা হয়। তবে এসব সাপের বিষের কোনো মালিককে পাওয়া যায়নি। উদ্ধার হওয়া সাপের বিষের মূল্য আনুমানিক এক কোটি ২০ লাখ টাকা।

২০ বিজিবি জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া বলেন, গভীর রাত হওয়ার কারণে বিজিবি সদস্যদের দেখে কারবারিরা পালিয়ে গেছে। সেখান থেকে সাপের বিষ উদ্ধার করা হয়েছে। এসব বিষ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

চম্পক কুমার/এএএ