দেশে ছড়াচ্ছে করোনাভাইরাসের যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় পাওয়া ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টগুলো ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে সংক্রমণ বাড়িয়েই চলেছে। এর সঙ্গে সুনামগঞ্জে নতুনভাবে পাওয়া গেছে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট বলে পরিচিত বি.১.৫২৫।

গত মার্চ মাসে সুনামগঞ্জ থেকে সংগ্রহ করা নমুনার সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। এছাড়াও এপ্রিলে ঢাকার উত্তরা, আজিমপুর ক্যান্টনমেন্ট এলাকা থেকে সংগ্রহ করা নমুনায় এই ভ্যারিয়েন্ট পাওয়া যায়।

সম্প্রতি গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটার (জিআইএসএইড) তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ১১ মার্চ সুনামগঞ্জ থেকে সংগ্রহ করা নমুনা সিকোয়েন্সিং করে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। ২৪ বছর বয়সী এক ব্যক্তির কাছ থেকে এই নমুনা সংগ্রহ করা হয়। এ বিষয়ে ৭ এপ্রিল জিআইএসএইডে দেশের বেসরকারি প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ অ্যান্ড হেলথ সার্ভিসেস (আইডিইএসএইচআই) ল্যাবের পক্ষ থেকে তথ্য সাবমিট করা হয়। 

সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. শামস উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, ঢাকার সায়েন্স ল্যাব থেকে আমাদের জানানো হয়েছে সুনামগঞ্জে একজনের শরীরে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। তবে কার শরীরে এই নমুনা পাওয়া গেছে এমন তথ্য আমাদের কাছে আসেনি।

তিনি আরও বলেন, সুনামগঞ্জের অনেকে সদর হাসপাতালসহ সিলেট ও ঢাকায় করোনা পরীক্ষা কেন্দ্রে নমুনা পরীক্ষা করার জন্য দেন। এখন কোন জায়গা থেকে তিনি নমুনা পরীক্ষা করার জন্য দিয়েছেন সেটা আমরা জানি না। এ বিষয়ে বিস্তারিত আমাদেরও জানানো হয়নি।

উল্লেখ্য, বি.১.৫২৫ ভ্যারিয়েন্টের উপস্থিতি সর্বপ্রথম দেখা যায় যুক্তরাজ্যে। পরবর্তীতে ফেব্রুয়ারির ১৫ তারিখ নাইজেরিয়ায় এটি সবচেয়ে বেশি ছড়িয়ে পড়ে। ২৪ ফেব্রুয়ারির দিকে যুক্তরাজ্যে ৫৬টি নমুনার সিকোয়েন্সিংয়ে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। 

ডেনমার্কে ১৪ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ১১৩টি নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এর মধ্যে সাতটি নমুনা পাওয়া যায় সরাসরি নাইজেরিয়া থেকে আসা ব্যক্তির নমুনা পরীক্ষা করে। মার্চের ৫ তারিখ পর্যন্ত এই ভ্যারিয়েন্ট বিশ্বের ২৩টি দেশে শনাক্ত হয়। 

দেশগুলো হলো- যুক্তরাজ্য, ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স, স্পেন, নাইজেরিয়া, ঘানা, জর্দান, জাপান, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, ইতালি, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, মালয়েশিয়া, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও ভারত সাগরের দ্বীপ মায়াটোতেও এই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

সাইদুর রহমান আসাদ/আরএআর