পবিত্র ঈদুল ফিতরকে পুঁজি করে বাসের টিকিট ১৫০ টাকা বেশি ভাড়ায় বিক্রি করায় নোয়াখালী-ঢাকা রুটের বাস লাল সবুজ পরিবহনকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় হিমাচল, বাঁধন, একুশ পরিবহনকেও একই অপরাধে মোট ৬ মামলায় ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়।

শনিবার (১৩ এপ্রিল) বিকেলে জেলা শহরের পিটিআই মোড়ে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবব্রত দাশ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ঈদুল ফিতরকে পুঁজি করে বাসের টিকিট কিনতে নোয়াখালী থেকে ঢাকা রুটে চলাচলকারী পরিবহনগুলো যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে এমন অভিযোগ পেয়ে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশনা দেন। শনিবার বিকেলে দুই ঘণ্টাব্যাপী অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবব্রত দাশ। অভিযানে অভিযোগ প্রমাণিত হওয়ায় লাল সবুজ, হিমাচল, একুশে ও বাঁধন পরিবহনের একাধিক বাসকে ৬ মামলায় ৩৬ হাজার টাকা অর্থদণ্ড প্রদান এবং তাৎক্ষণিকভাবে আদায় করা হয়।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবব্রত দাশ ঢাকা পোস্টকে বলেন, নির্ধারিত ভাড়া থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে বলে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানের কাছে অভিযোগ আসে। পরে তার নির্দেশনায় আমরা অভিযান পরিচালনা করি। অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ প্রমাণিত হওয়ায় মোট ৬ মামলায় ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার পাশাপাশি তাদের সতর্কও করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ঈদুল ফিতর উপলক্ষ্যে অভিযান অব্যাহত রয়েছে। আমরা ঈদের আগে অভিযানের পাশাপাশি বিআরটিএ অনুযায়ী সরকারের নির্ধারিত ভাড়ার তালিকাও বিতরণ করেছি। সাধারণ মানুষের কাছ থেকে আর যেন ভাড়া বেশি না নেওয়া হয় সে বিষয়ে সতর্ক করা হয়েছে। যদি আমরা অভিযোগ পাই তাহলে আবারও অভিযান পরিচালনা করব।

অভিযানে বিআরটিএ নোয়াখালীর সহকারী রাজস্ব কর্মকর্তা সুজিত রায় ও সুধারাম মডেল থানার পুলিশ সদস্যরা সহযোগিতা করেন।

হাসিব আল আমিন/এসএসএইচ