পহেলা বৈশাখে প্রতিবেশীদের সঙ্গে রং খেলার সময় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় সড়ক দুর্ঘটনায় এক শিশু নিহত এবং রাণীশং‌কৈল উপজেলায় নদীতে ডুবে দুই কন্যা শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে পৃথক দুর্ঘটনায় জেলায় মোট তিন শিশুর মৃত্যু হয়েছে। 

রোববার দুপুরে পীরগঞ্জ উপজেলার ভোমরাদহ ইউনিয়নের জনগাঁও গেন্ডাবাড়ী এলাকায় সড়ক দুর্ঘটনায় পূর্ণ চন্দ্র রায় নামে চার বছর বয়সী এক শিশু নিহত হয়েছে। সে গেন্ডাবাড়ী এলাকার সুভাস রায়ের ছেলে।

স্থানীয়রা জানায়, পহেলা বৈশাখ উপলক্ষে প্রতিবেশীদের সঙ্গে রং খেলার সময় বাড়ির পাশে পাকা রাস্তায় একটি ব্যাটারিচালিত অটোরিকশা তাকে চাপা দেয়। তাকে গুরুতর অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অপরদিকে, রাণীশং‌কৈলের লেহেম্বা ইউনিয়নের খঞ্জনা গ্রামের কুলিক নদীতে ডুবে তাদের মৃত্যু হয়। তারা হলো, খঞ্জনা এলাকার ইব্রাহিমের মেয়ে ইয়াসমিন আক্তার (১০) এবং দিনাজপুর সদরের রেল স্টেশন পাড়া  এলাকার ইউসুফ আলীর মেয়ে মুসলিমা খাতুন (৮)।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, দুপুরে বাড়ির পার্শ্ববর্তী কুলিক নদীতে গোসল কর‌তে যায় ইয়াস‌মি‌নের বাবা ইব্রাহিম। এ সময় ইয়াস‌মিন ও মুসলিমাও নদী‌তে যায় গোসল কর‌তে যায়। প‌রে ইব্রাহিম গোসল শে‌ষে বা‌ড়ি ফির‌লেও ফেরেনি ওই দুই শিশু। তারা স্রোতহীন নদী‌তে গোসল কর‌তে গি‌য়ে এক পর্যা‌য়ে পা‌নি‌তে ত‌লি‌য়ে যায়। এদিকে দীর্ঘসময় তাদের না পেয়ে খোঁজাখুঁজি শুরু করে পরিবারের সদস্যরা। পরে নদী থেকে তাদের উদ্ধার করে রাণীশং‌কৈল স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাণীশং‌কৈল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা সো‌হেল রানা জানান, পানিতে ডুবে দুই শিশু মৃত্যুর খবর পেয়েছি। নিহত শিশু মুস‌লিমা ঈদে নানার বাড়িতে বেড়াতে এসেছিল। প‌রে প্রতি‌বেশী আরেক শিশু ইয়াসমিনের স‌ঙ্গে নদী‌তে গোসল করতে গি‌য়ে পা‌নি‌তে ডু‌বে দুজ‌নের মৃত্যু হয়েছে।

আরিফ হাসান/এমএএস