ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ আগামী ৮ মে। সোমবার (১৫ এপ্রিল) মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী ও হরিপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম‌্যান প‌দে মনোনয়নপত্র দাখিল ক‌রে‌ছেন একই পরিবারের তিনজনসহ নয়জন প্রার্থী।

বালিয়াডাঙ্গী উপজেলায় মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন- ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য মাজহারুল ইসলাম সুজনের চাচা মোহাম্মদ আলী, তার ছেলে আলী আফসার ও ছোট ভাই সফিকুল ইসলাম এবং সাবেক ইউপি চেয়ারম্যান আহসান হাবিব বুলবুল।

এ বিষয়ে মোহাম্মদ আলীর ছে‌লে আলী আফসার ঢাকা পোস্টকে বলেন, আমি ও আমার বাবা দুইজনই মনোনয়নপত্র দাখিল করেছি। তবে যাচাই-বাছাই শেষ হওয়ার পর একজনই নির্বাচন করবো।

এদিকে হরিপুর উপজেলায় যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন- বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ জিয়াউল হাসান মুকুল, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও আমগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইসমাইল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আলমগীর, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম শামীম ফেরদৌস টগর এবং বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কাইয়ুম পুস্প।

উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন ঢাকা পোস্টকে বলেন, আমি দলের হয়ে নয়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছি। দীর্ঘদিন জনপ্রতিনিধি হয়ে মানুষের পাশে থেকে কাজ করে‌ছি। সেই প্রত্যয়ে এবার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করতে যাচ্ছি।

জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মঞ্জুরুল হাসান জানান, সোমবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে জেলার বা‌লিয়াডাঙ্গী ও হ‌রিপুর উপ‌জেলায় নয়জন চেয়ারম‌্যান প্রার্থী, ছয়জন ভাইস চেয়ারম‌্যান ও তিনজন ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান প‌দে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ভোটগ্রহণ হবে ৮ মে।

আরিফ হাসান/এমজেইউ