আওয়ামী লীগের দলীয় নির্দেশ অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন কুমিল্লা-১০ আসনের সংসদ সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের ছোট ভাই গোলাম সারওয়ার।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে লালমাই উপজেলার দুতিয়াপুর নিজের বাসভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা দেন তিনি।

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। এর আগে একই উপজেলা থেকে টানা তিনবার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক অর্থমন্ত্রীর ছোট ভাই গোলাম সারওয়ার। এছাড়া তিনি সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

দলের হাই কমান্ডের কঠোর নির্দেশনা থাকার পরও নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে গোলাম সারওয়ার সংবাদ সম্মেলনে বলেন, সদর দক্ষিণ উপজেলাবাসী ও আমার সব নেতাকর্মীর চাপে দলের বিভাজন দূর করতে, দলের অস্তিত্ব টিকিয়ে রাখতে এবং মাননীয় সংসদ সদস্য আ হ ম মুস্তফা কামালের মানসম্মান রক্ষার্থে আমি নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি অনুধাবন করতে সক্ষম হবেন এবং এই উপজেলায় একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহার দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এটা আমার প্রত্যাশা।

তিনি আরও বলেন, স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এক যৌথ সভার সিদ্ধান্তে আমাকে চেয়ারম্যান প্রার্থী পদে নাম ঘোষণা করেছে। অনলাইনে আমি চেয়ারম্যান পদে আবেদন করেছি। ইতোমধ্যে আমি দলের নেতাকর্মীদের নিয়ে নির্বাচনী কাজ শুরু করেছি।

এরই মধ্যে আমার প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী আবদুল হাই বাবলু কুমিল্লা-৬ আসনের মাননীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের আর্শীবাদ নিয়ে এবং প্রতিদিন মহানগর থেকে শত শত মোটরসাইকেল ও গাড়ির বহর নিয়ে সদর দক্ষিণ উপজেলায় মহড়া দিচ্ছেন। তিনি মোবাইল ফোন ও সভা সমাবেশে প্রকাশ্যে আমার নেতাকর্মীদের হুমকি দিচ্ছেন, আমার পক্ষে কাজ করলে এলাকা ছাড়া করবেন বলে।

তিনি আরও বলেন, আবদুল হাই বাবলু এবং তার পক্ষের লোকেরা হুমকি দিয়ে বলছে, আমার পক্ষে কাজ করলে দক্ষিণের কোনো নেতাকর্মী শহরে প্রবেশ করতে পারবে না। হাসপাতালে সেবা নিতে পারবে না। তাদের পা কেটে হাতে ধরিয়ে দেওয়া হবে। এছাড়া আমাদের আসনের এমপি আ হ ম মুস্তফা কামালকে নিয়ে অপমানজনক কথাবার্তা বলেছেন তারা। তারা এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করতে চায়। এসব ঘটনায় ভোটাররা আতঙ্কিত। তারা নির্বাচনে পেশিশক্তি প্রয়োগ করতে চায়। এ বিষয়ে আমি প্রশাসনকে অবহিত করেছি।

সুষ্ঠু নির্বাচন বাস্তবায়নে আমি প্রশাসনের সহযোগিতা চাই উল্লেখ করে এ চেয়ারম্যান প্রার্থী বলেন, আমি ১৫ বছর এ উপজেলায় চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছি। তাই আমিও সুষ্ঠু ভোটের মাধ্যমে আমার জনপ্রিয়তা যাচাই করে দেখতে চাই।

এ সময় সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপির ভাতিজা লালমাই উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান শাহীন, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি মিনহাদুল হাসান রাফি, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আব্দুর রহিম, যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল আমিন চৌধুরী, মো.আতিকুর রহমান তার সঙ্গে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দলীয় কোন্দল নিরসন এবং নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে উপজেলা পরিষদ নির্বাচনে সারাদেশের এমপি-মন্ত্রীদের আত্মীয়দের প্রার্থী না হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের উপজেলা পরিষদ নির্বাচনে এমপি-মন্ত্রীদের আত্মীয়দের প্রার্থী হওয়ার বিষয়ে কঠোর অবস্থানে কেন্দ্রীয় আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বারবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে কঠোর অবস্থানের কথা জানিয়ে আসছেন।

আরিফ আজগর/আরকে