কুমিল্লায় অবৈধভাবে মাটি কাটার দায়ে বিল্লাল হোসেন নামে এক ইউপি সদস্যকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে মামুনুল নামে এক ট্রাক চালককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

সোমবার রাতে জেলার লালমাই উপজেলার শানিচোঁ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হেলাল চৌধুরী। মঙ্গলবার বিষয়টি জানা যায়। 

অর্থদণ্ডপ্রাপ্ত বিল্লাল হোসেন লালমাই উপজেলার ভূলইন দক্ষিণ ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য। তিনি দীর্ঘদিন ধরে অবৈধভাবে মাটি কাটা চক্রের সাথে জড়িত। স্থানীয়রা তাকে মাটির দালাল বলে চেনেন। 

বিষয়টি নিশ্চিত করে লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হেলাল চৌধুরী বলেন, রাতের আঁধারে অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি চক্র, এমন গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার শানিচোঁ এলাকায় অভিযান পরিচালনা করা হয়।  

অভিযানে মাটিবাহী একটি ট্রাক আটক করে তার চালককে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় অবৈধভাবে মাটি কাটার দায়ে ইউপি সদস্য বিল্লাল হোসেনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়াও ওই ট্রাকের চালক মামুনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। উভয়কে ভবিষ্যতের জন্য সতর্ক করে দেওয়া হয়। 

ইউএনও আরও বলেন, অবৈধভাবে মাটি কাটা চক্রের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে। লালমাই থানা পুলিশের একটি দল উপস্থিত থেকে ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেছে। 

আরিফ আজগর/এনএফ