তীব্র গরম থেকে পরিত্রাণের জন্য আল্লাহর কাছে ক্ষমা চেয়ে উত্তরের জেলা নাটোরের বিভিন্ন জায়গায় সালাতুল ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে।

গতকাল জেলার সবচেয়ে বড় ইসতিসকার নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে শহরের নবাব সিরাজ-উদ্-দৌলা সরকারি কলেজ মাঠে। নামাজ শেষে অনাবৃষ্টি ও প্রচণ্ড খরা থেকে রেহাই পেতে মহান আল্লাহর কাছে বিশেষ মোনাজাত করা হয়। এ সময় মুসল্লিরা বৃষ্টির জন্য অঝোরে কাঁদেন। মোনাজাত পরিচালনা করেন, আলাইপুর মারকাজ জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মফিজুর রহমান মফিজ।

নামাজে অংশগ্রহণকারী মাহবুব হোসেন বলেন, তীব্র দাবদাহে জনজীবন অতিষ্ঠ। দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখি গাছপালাসহ প্রাণিকুল কষ্টে আছে। ইসতিসকার নামাজ আদায়ের মাধ্যমে মহান আল্লাহর দরবারে রহমতের বৃষ্টির জন্য প্রার্থনা করেছি।

রবি ইসলাম নামে আরেক মুসল্লি বলেন, মানব সৃষ্ট পাপেই আল্লাহ তায়ালা আমাদের এ রকম শাস্তি দেন। মহান আল্লাহর কাছে নিজেদের পাপের জন্য ক্ষমা চেয়ে হাজারো মানুষ একসঙ্গে হাত তুলেছি। নিশ্চয় মহান আল্লাহ  আমাদেরকে ক্ষমা করবেন।  

এ ছাড়া গুরুদাসপুর শহীদ শামসুজ্জোহা সরকারি কলেজ মাঠেও ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। সেখানে নামাজের ইমামতি ও বিশেষ মোনাজাত পরিচালনা করেন দারুল উলুম সরদার আব্দুল হামিদ মাদ্রাসার খতিব হাফেজ মুফতি মাওলানা ইয়াছিন আলী। নামাজ শেষে অনাবৃষ্টি ও প্রচণ্ড খরা থেকে মুক্তি পেতে মহান আল্লাহর কাছে বিশেষ মোনাজাত করা হয়। নামাজে এলাকার শতশত মুসল্লি অংশ নেন।

এ ছাড়া সদর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে সালাতুল ইসতিসকারের আয়োজন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। 

গোলাম রাব্বানী/এনএফ