এপ্রিলের শুরু থেকেই সারাদেশের মতো যশোরে তীব্র তাপপ্রবাহ বয়ে চলছে। সেই সঙ্গে গরমের কারণে বাড়ছে হিটস্ট্রোকের ঝুঁকি। এই দাবদাহ ও প্রখর রোদের মধ্যেই যশোরের বিভিন্ন মাঠে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকেরা। 

মাঠে কাজ করা এই কৃষকদের পাশে দাঁড়িয়েছেন একদল তরুণ। তারা কৃষকদের হাতে হাতে পৌঁছে দিচ্ছেন বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন। যশোরের ‘ঐক্যবন্ধন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের একদল তরুণেরা বিগত কয়েকদিন ধরে এমন ব্যতিক্রমী সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। 

শনিবার (২৭ এপ্রিল) এ সংগঠনের সদস্যরা মনিরামপুর উপজেলার নওয়াপাড়া, বাসুদেবপুর, সরসকাঠি, বাগডোব গ্রামের মাঠে ধান কাটতে থাকা কৃষকদের মাঝে শতাধিক বোতল খাবার পানি ও স্যালাইন বিতরণ করেন। প্রখর রোদে ঘাম ঝরানো পরিশ্রমের মাঝে ঠান্ডা পানি ও স্যালাইন পেয়ে স্বস্তির হাসি ফোটে কৃষকের মুখে। 

কৃষক ইসমাইল হোসেন বলেন, ঠান্ডা পানি ও স্যালাইন পেয়ে আমাদের অনেক উপকার হয়েছে। রোদের মধ্যে কাজ করলে শরীর থেকে অনেক ঘাম ঝরে যায়। কাজ করার শক্তি থাকে না। পানি আর স্যালাইন খেয়ে শান্তি পেয়েছি।

মিজানুর রহমান নামের আরেক কৃষক বলেন, যেকোনো মুহূর্তে বৃষ্টি হলে ধান নষ্ট হয়ে যাবে। এজন্য কড়া রোদেও ধান কাটতে হচ্ছে। তাদের দেওয়া স্যালাইন পানি খেয়ে শরীর সতেজ লাগছে। কাজ করার শক্তি ফিরে পেয়েছি।

ঐক্যবন্ধন সংগঠনের সভাপতি মাহমুদুল হাসান ঢাকা পোস্টকে বলেন, আমরা এই পর্যন্ত কৃষকদের মাঝে ৩৫০ বোতল পানি ও স্যালাইন বিতরণ করেছি। শার্শার গোগা ইউনিয়নে ১০০, মনিরামপুরের রোহিতা ইউনিয়নে ১৫০, সদরের চাচড়া ইউনিয়নে ৫০ ও মনিরামপুর খেদাপাড়া ইউনিয়নে ৫০ জন কৃষকের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করেছি। এই গরমে আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

খাবার পানি ও স্যালাইন বিতরণ কার্যক্রমে সহযোগিতা করেন ঐক্যবন্ধনের সদস্য শিহাব হাসান, আশিকুজ্জামান, রত্ন রাজ রায়, আল-আমিন হাসান, নাঈম হাসান, ফরহাদ হাসানসহ অনেকে।

এ্যান্টনি দাস অপু/আরকে