জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার কাশিড়া ঘোষপাড়া গ্রামে খনন করা পুকুরের মাটিতে কালো পাথরের একটি মূর্তি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। এই মূর্তিটির ওজন ৫৬০ গ্রাম। 

শনিবার (২৭ এপ্রিল) বেলা ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল আলম কাশিড়া ঘোষপাড়া গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করেন।

উপজেলা প্রশাসন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গোপীনাথপুর ইউনিয়নের কাশিড়া ঘোষপাড়া কালিতলা পুকুরের খনন কাজ চলছে। ওই পুকুরের মাটি একই গ্রামের বেলি বেগম নামের এক মহিলা কিনে নেন। তিনি শুক্রবার সন্ধ্যায় পুকুরের কেনা মাটি গুলো বিছিয়ে দেওয়ার সময় একটি পাথরের মূর্তি পান। তিনি মূর্তিটি স্থানীয় কারিগর বিনয়কে দেখান। বিনয় মূর্তিটি তার কাছে রেখে দেন।

ঘটনাটি আজ শনিবার সকালে জানাজানি হলে খবর পেয়ে বেলা ১১টায় ইউএনও মনজুরুল আলম ঘটনাস্থলে ছুটে আসেন। স্থানীয় ওয়ার্ডের ইউপি সদস্য ও কয়েকজন ব্যক্তির উপস্থিতিতে ইউএনওর কাছে মূর্তিটি হস্তান্তর করা হয়।

স্থানীয় ইউপি সদস্য সেলিম হোসেন বলেন, শনিবার সকালে বিষয়টি জানার পর মূর্তিটি নিরাপদ হেফাজতে নেওয়া হয়। পরে ইউএনও স্যারের কাছে হস্তান্তর করা হয়েছে।

ইউএনও মনজুরুল আলম বলেন, উদ্ধার করা কালো পাথরের ওই মূর্তিটির বাম পাশে কিছু অংশ ভাঙা রয়েছে। মূর্তিটির ওজন ৫৬০ গ্রাম ও উচ্চতা ৬.২ ইঞ্চি। মূর্তিটি কোন ধরনের পাথরের তা নিশ্চিত হওয়া যায়নি। এটি জেলা প্রশাসনের ট্রেজারি শাখায় জমা দেওয়া হয়েছে।

পাহাড়পুর বৌদ্ধবিহার জাদুঘরের কাস্টোডিয়ান মুহাম্মদ ফজলুল করিম বলেন, এ ধরনের মূর্তি পাহাড়পুর জাদুঘর বা মহাস্থান জাদুঘরে নেই। এটি কোনো দেব-দেবীরও মূর্তি না। এটির ছবি দেখে মনে হয়েছে কোনো রাজা-রানীর সময়ের মূর্তি। মূর্তিটিতে পোড়া মাটির টেরাকোটা আছে। এটি পোড়া মাটি বা কালো পাথরের মূর্তি হতে পারে।

চম্পক কুমার/এএএ