লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ওমর ফারুক মুন্সির ইয়াবা সেবনের ছবি ভাইরাল হওয়া নিয়ে সংবাদ প্রকাশ করায় মামলা করা হয়েছে। দুই সাংবাদিকসহ ছয়জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) বিকেলে মামলার বিষয়টি জানিয়েছেন ভুক্তভোগী সাংবাদিকরা। 

এদিকে জনপ্রতিনিধি হিসেবে ইয়াবা সেবনকারী ফারুক মুন্সির বিরুদ্ধে প্রশাসনিক ও বিভাগীয় কোনো ব্যবস্থা না নেওয়ায় স্থানীয়দের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। উল্টো ফারুক এখন দুই সাংবাদিক, এক আওয়ামী লীগ নেতা, দুই প্রবাসী ও এক ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করে হয়রানি করছেন।

ফারুক মামলায় আজকের পত্রিকার কমলনগর উপজেলা প্রতিনিধি মো. ইব্রাহিম, গণমুক্তির প্রতিনিধি শোরাফ উদ্দিন স্বজন, কমলনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুকবুল আহম্মদ বকুল, চরমার্টিন গ্রামের বাসিন্দা ওমান প্রবাসী জহিরুল ইসলাম, প্রবাসী নিজাম উদ্দিন লিটন ও স্থানীয় মুন্সিগঞ্জ বাজারের ব্যবসায়ী রাজীব হোসেনের বিরুদ্ধে অভিযোগ আনেন। 

মামলার বাদী ওমর ফারুক মুন্সি কমলনগর উপজেলার চর মার্টিন ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য। 

সাংবাদিক মো. ইব্রাহীম বলেন, গত ২৬ মার্চ আজকের পত্রিকার প্রিন্ট ভার্সনে ফারুক মেম্বারের ইয়াবা সেবনের ছবি ভাইরাল নিয়ে সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি আমি ফেসবুকে পোস্ট করি। ২৪ এপ্রিল জানতে পারি আমিসহ ৬ জনের বিরুদ্ধে মেম্বার চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করেছেন। গত ৩১ মার্চ তিনি মামলাটি দায়ের করেন। আমাদেরকে হয়রানির উদ্দেশ্যে মামলাটি করা হয়েছে। আমরাও তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।

মামলাটি তদন্তের জন্য ট্রাইব্যুনাল থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) লক্ষ্মীপুরকে নির্দেশনা দেওয়া হয়। এ নিয়ে সিআইডি লক্ষ্মীপুরের পরিদর্শক শাহ আলম ২৫ এপ্রিল অভিযুক্তদের নোটিশ করেন। 
তিনি বলেন, অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের জন্য ৩০ এপ্রিল আমার কার্যালয়ে সংশ্লিষ্ট কাগজপত্র নিয়ে আসতে বলেছি। তাদের সঙ্গে বিষয়ট নিয়ে কথা বলব। 

প্রসঙ্গত, গত ২৫ মার্চ মেম্বার ফারুকের ইয়াবা সেবনের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। ছবিতে দেখা যায়, ফারুক খালি গায়ে ইয়াবা সেবন করছেন। ঘটনাটি নিয়ে সাংবাদিক ইব্রাহিম ও স্বপন তাদের পত্রিকায় সংবাদ করেন। এছাড়াও জাতীয় ও স্থানীয় দৈনিকে দায়িত্বপ্রাপ্ত সাংবাদিকরা সংবাদ করেন। ঘটনাটি স্থানীয়ভাবে আলোচিত ছিল। ৩০ মার্চ চরমার্টিন ইউনিয়নের মুন্সীগঞ্জ বাজারে স্থানীয়দের উদ্যোগে ইউপি সদস্যের পদ থেকে ফারুককে অপসারণের দাবিতে মানববন্ধন করা হয়।

হাসান মাহমুদ শাকিল/আরএআর