কর্মহীন মানুষের মাঝে এক টাকায় ইফতার বিতরণ

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও পবিত্র মাহে রমজানে অসহায় দুস্থ ও কর্মহীন ভাসমান মানুষের জন্য এক টাকার বিনিময়ে ইফতার দিচ্ছে একঝাঁক তরুণ-তরুণী। প্রথম রমজান থেকে শুরু করে প্রতিদিন রংপুর নগরীর বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে ইফতার বিতরণ করছেন তারা।

বুধবার (২৮ এপ্রিল) বিকেলে নগরীর মডার্ন মোড় এলাকায় ইফতারের প্যাকেট বিতরণ করতে দেখা যায় তাদের। এ সময় এক টাকা দিয়ে পথচারী, রিকশাচালক ও অসহায়-দুস্থরা ইফতার গ্রহণ করেন। ফেসবুকভিত্তিক গ্রুপ আপডেট রংপুর ও স্বেচ্ছাসেবী সংগঠন নতুন সূর্যের সদস্যরা এ আয়োজন করছেন।

মাত্র এক টাকায় ইফতার হাতে পেয়ে খুশি হন অটোরিকশাচালক আবুল মিয়া। ঢাকা পোস্টকে তিনি বলেন, এক টাকাত কায়ো ইফতার দেয়, এটা মুই প্রথম দেকনু। ভালো লাগোছে এক টাকা এক প্যাকেট ইফতার পানু। গরিবের জনতে এটা অনেক বড় উপকার।

ফুটপাতে ঘুরে ঘুরে ভিক্ষাবৃত্তি করা জব্বার আলী ঢাকা পোস্টকে বলেন, ছাওয়াগুল্যা ইফতার দেওছে, সাথে এক টাকা নেওছে। কায়ো যাতে মাগনা ইফতার নিতে শরম না করে, এজনতে এটা ভালো কাজ। মুই আইজ ধরা তিনদিন ইফতার পানু। 

ফেসবুকভিত্তিক গ্রুপ আপডেট রংপুর ও স্বেচ্ছাসেবী সংগঠন নতুন সূর্যের সদস্যরা এ আয়োজন করছেন প্রতিদিন

ইফতার বিতরণ প্রসঙ্গে ফেসবুকভিত্তিক গ্রুপ আপডেট রংপুরের প্রতিষ্ঠাতা অ্যাডমিন হাসান আল সাকিব বলেন, আমরা অসহায়, দুস্থ, ভাসমান, কর্মহীন ও খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে ইফতার বিতরণের উদ্যোগ নিয়েছি। 

অনেকেই বিনে পয়সায় ইফতার গ্রহণে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। কেউ যাতে কোনো বিব্রতকর অবস্থায় না পড়েন এজন্য এক টাকার বিনিময়ে ইফতার বিতরণ করছি। মূলত সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে এমন উদ্যোগ নিয়েছি। সমাজের বিত্তবান ও সামর্থ্যবানদের প্রতিও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

ইফতার বিতরণ কার্যক্রমে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবু সাঈদ সুমন, ফেসবুকভিত্তিক গ্রুপ আপডেট সদস্য মিঠু খন্দকার, শরিফুল ইসলাম, ফিরোজ মিয়া, স্বেচ্ছাসেবী সংগঠন নতুন সূর্যের আফ্রিদা জাহিন, সাউমুন জোবায়ার সাকিন, আদিনুর রহমান, রায়হান ইসলাম ও আলামিন হোসেন প্রমুখ। 

ফরহাদুজ্জামান ফারুক/এএম