নেত্রকোনা অঞ্চলের সাধারণ মানুষের মাঝে সচেতনতার বার্তা ছড়াচ্ছেন স্থানীয় লোকশিল্পীরা

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নেত্রকোনা অঞ্চলের সাধারণ মানুষের মাঝে সচেতনতার বার্তা ছড়াচ্ছেন স্থানীয় লোকশিল্পীরা।

মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা ও স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সরকারি নির্দেশনা মেনে চলতে লোকশিল্পীরা ভ্রাম্যমাণ পিকআপভ্যান এবং অটোরিকশায় চড়ে সকাল-সন্ধ্যা গানে গানে সাধারণ লোকজনের মাঝে এ সচেতনতার বার্তা ছড়িয়ে দিচ্ছেন।

রোববার (০২ মে) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এমন কার্যক্রম পরিচালনা করে জেলার কেন্দুয়া উপজেলার আব্দুল মজিদ তালুকদার শিল্পীগোষ্ঠী নামে একটি সংগঠন।

নেত্রকোনা জেলা প্রশাসনের উদ্যোগে তারা করোনা প্রতিরোধে এ সচেতনতামূলক প্রচারণা চালিয়ে যাচ্ছেন বলে জানান সংগঠনটির সভাপতি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নিয়মিত শিল্পী আবুল বাশার তালুকদার।

তিনি বলেন, রোববার সকালে কেন্দুয়া উপজেলা পরিষদ চত্বরে এ প্রচারণা কার্যক্রমের উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) মো. খবিরুল আহসান। তারপর আব্দুল মজিদ তালুকদার শিল্পীগোষ্ঠীর ২০-৩০ সদস্যের একটি দল কেন্দুয়া পৌর শহরসহ উপজেলার মাসকা, সাহিতপুর, সান্দিকোনা, হাসকান্দা শিমুলতনা বাজার এলাকায় সন্ধ্যা পর্যন্ত এ প্রচারণা অব্যাহত রাখেন। প্রচারণাকালে তারা মাস্কবিহীন লোকজনের মুখে মাস্ক পরিয়ে দেন।

২৭ এপ্রিল নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে দেশবরেণ্য লোকশিল্পী কুদ্দুস বয়াতির উপস্থিতিতে এ প্রচারকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক কাজি মো. আব্দুর রহমান। পরে ওই দিন কুদ্দুস বয়াতি ও তার দল একটি ভ্রাম্যমাণ পিকআপভ্যানে চড়ে নেত্রকোনা জেলা শহরজুড়ে করোনা প্রতিরোধে গানে গানে সচেতনতামূলক প্রচারণা চালান।

জেলা প্রশাসক কাজি মো. আব্দুর রহমান ঢাকা পোস্টকে বলেন, দেশবরেণ্য লোকশিল্পী কুদ্দুস বয়াতির মাধ্যমে আমরা করোনা প্রতিরোধে লোকশিল্পীদের নিয়ে প্রচারণা শুরু করেছি। বর্তমানে জেলা সদরসহ জেলার ১০ উপজেলার স্থানীয় লোকশিল্পীরা এ প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তারা গানে গানে সাধারণ মানুষকে করোনা প্রতিরোধে করণীয় বিষয়গুলো বোঝানোর চেষ্টা করছেন। তুলে ধরছেন জনসচেতনতামূলক নানা বার্তা, মাস্ক পরিধানের গুরুত্ব, স্বাস্থ্যবিধি প্রতিপালনে সরকারের বিধিনিষেধ সমূহ। এতে সাধারণ লোকজন সচেতন হবেন এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত লোকশিল্পীদের এ প্রচারণা অব্যাহত থাকবে।

মো. জিয়াউর রহমান/এএম