অতিরিক্ত ভাড়া নেওয়ায় চট্টগ্রামে এক বাসের হেলপারকে জরিমানা করা হয়

স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা দিয়ে তিন সপ্তাহ পর শুরু হয়েছে গণপরিবহন চলাচল। বৃহস্পতিবার (০৬ মে) সকাল থেকে চালু হয় যাত্রী পরিবহন। তবে চট্টগ্রাম মহানগর ও জেলার অন্যান্য সড়কে দ্বিগুণ যাত্রী পরিবহনের পাশাপাশি ৬০ শতাংশের পরিবর্তে দ্বিগুণ ভাড়া আদায় করেছেন বাসশ্রমিকরা। খবর পেয়ে অতিরিক্ত ভাড়া নেওয়ায় চট্টগ্রামে এক বাসের হেলপারকে জরিমানা করা হয়।

জানা যায়, চন্দনাইশ থেকে শহরে যাওয়ার পথে বাসে দ্বিগুণ যাত্রী ও দ্বিগুণ ভাড়া নেওয়া দেখে জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে ফোন দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। ওই শিক্ষার্থীর নাম মো. কুতুব উদ্দিন। নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন ডেসপারেটলি সিকিং চিটাগং নামের একটা ফেসবুক গ্রুপে। 

গ্রুপে তিনি লিখেছেন, ‘সকাল ৯টার দিকে চন্দনাইশ থেকে চট্টগ্রাম শহরে আসার জন্য একটা লোকাল বাসে উঠি। হেলপার ভাড়া চান ৮০ টাকা; যেখানে নিয়মিত লোকাল ভাড়া ৫০ টাকা। আমি মনে করলাম যেহেতু দুই সিটে একজন করে যাত্রী নেবে; সেহেতু নিয়মিত ভাড়ার সঙ্গে ৬০ শতাংশ বেশি ভাড়া যোগ হয়ে ৮০ টাকা হয়েছে। কিন্তু গাড়িতে উঠার পর দেখি ভিন্ন চিত্র। যাত্রীও দ্বিগুণ ভাড়াও দ্বিগুণ। প্রতিবাদ করাতে গাড়ির হেলপার আমার সঙ্গে দুর্ব্যবহার করেছেন। কিন্তু আমি অবাক হয়ে দেখলাম, পুরো গাড়ির একজন লোকও প্রতিবাদ করেনি।’ 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কুতুব উদ্দিন

পরে জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে ফোন দিই। সেখান থেকে ট্রাফিক পুলিশের মোবাইল নম্বর দেওয়া হয়। চট্টগ্রাম ট্রাফিক পুলিশে দায়িত্বরত সার্জেন্ট মাসুদ রানা ভাইয়ের সহযোগিতায় মইজ্জার টেকে গাড়ি থামানো হয় এবং জরিমানা করা হয়। আপনারা এমন অনিয়ম দেখলে প্রতিবাদ করুন।

চট্টগ্রাম ট্রাফিক পুলিশের সার্জেন্ট মাসুদ রানা বলেন, ফোন পেয়ে বাসটি থামানো হয়। পরে দ্বিগুণ যাত্রী ও দ্বিগুণ ভাড়া নেওয়ার প্রমাণ পাওয়া যায়। এ ঘটনায় বাসের হেলপারকে জরিমানা করা হয়েছে।

এএম