সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানায় দুই শ্রমিককে মারধরের প্রতিবাদে কাজ বন্ধ করে কারখানার সামনে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। শনিবার (০৮ মে) দুপুরে আশুলিয়ার জিরাবো এলাকার ফাইভ এফ অ্যাপারেলস কারখানায় এ ঘটনা ঘটে।

শ্রমিকরা জানান, এই কারখানায় প্রায় এক হাজার শ্রমিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। ঈদের ছুটি কবে থেকে ও বেতন কবে দেওয়া হবে জানতে চাইলে আজ দুই শ্রমিককে মারধর করা হয়। এই খবর কারখানায় ছড়িয়ে পড়লে শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেন।

মারধরের শিকার শ্রমিক শারমিনের স্বামী সাদ্দাম একই কারখানায় কাজ করেন। সাদ্দাম ঢাকা পোস্টকে বলেন, গত মার্চ মাসের ওভারটাইমের টাকা বাকি রেখেছে কারখানা কর্তৃপক্ষ। এই টাকা ঈদের বোনাসের সঙ্গে দেওয়ার কথা ছিল গত বৃহস্পতিবার (০৬ মে)। ওইদিন বোনাস ও ওভারটাইমের টাকা না দিলে শ্রমিকরা এর কারণ জানতে চান। যেসব শ্রমিক টাকা চেয়েছিল তাদের আজ ডেকে নিয়ে বিভিন্ন অপবাদ দেওয়া হয়। 

তিনি বলেন, আমার স্ত্রী শারমিন এই কারখানায় দীর্ঘদিন ধরে অপারেটর হিসেবে কাজ করেন। গত বৃহস্পতিবার টাকা চাওয়ায় আজ তাকে অ্যাডমিনের রুমে ডেকে নেওয়া হয়। পরে পোশাক চুরির অপবাদ দিয়ে তাকে চাকরিচ্যুত করার পাঁয়তারা করে কারখানা কর্তৃপক্ষ। এ সময় আমার স্ত্রীকে রিজাইন করতে বলা হয়। আমার স্ত্রী এতে আস্বীকৃতি জানালে তাকে চড়-থাপ্পড় মারা হয়। পরে বিষয়টি জানাজানি হলে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। বর্তমানে কারখানায় মিটিং চলছে আর শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন।

এ ব্যাপারে কারখানার চেয়ারম্যান মাহমুদ জুলফিকার হোসাইনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি আল-কামরান বলেন, আমরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছি। আশা করি বিষয়টি সমাধান হয়ে যাবে।

মাহিদুল মাহিদ/আরএআর