চুয়াডাঙ্গা সদর উপজেলার খাসপাড়া গ্রামে অবৈধভাবে ভারত থেকে আসা চারজনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। শনিবার (০৮ মে) রাতে তাদের নিজ বাড়ি থেকে অ্যাম্বুলেন্সে করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পাঠায় প্রশাসন।

স্থানীয়রা জানান, চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নের খাসপাড়া গ্রামের শিকদার পাড়ায় ফজলু ব্যাপারির ছেলে শাকিল ব্যাপারি (২৩), নুরু ব্যাপারির ছেলে শাহজালাল (৪৫) ও তার স্ত্রী রাণী বেগম (৩৫), শফি প্রধানের ছেলে রবিন প্রধান (২৬) দীর্ঘ দিন ধরে ভারতের বেলঘরিয়ার একটি বেকারিতে চাকরি করতেন। ভারতীব্যাপী করোনা মহামারি আকার ধারণ করায় বেকারি বন্ধ হয়ে যায়। পরে নিরুপায় হয়ে শনিবার (০৮ মে) সকালে বেলাপোল দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে চুয়াডাঙ্গায় নিজ বাড়িতে অবস্থান করেন তারা।

তাদের গ্রামে অবস্থান করার খবরে এলাকায় চরম আতঙ্ক বিরাজ করছিল। পরে বিষয়টি এলাকায় জানাজানি হলে ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার আশঙ্কায় উত্তেজিত হয়ে পড়ে গ্রামবাসী। খবর পেয়ে উপজেলা প্রশাসন ও পুলিশ তাদের বাড়ি থেকে নিয়ে সদর হাসপাতালে হস্তান্তর করেন।

খাসপাড়া গ্রামের ইউপি সদস্য আসাদ বলেন, চারজন ব্যক্তি ভারত থেকে অবৈধ পথে গ্রামে অবস্থান করছিলেন। তারা সকলে ভারতে একটি বেকারিতে চাকরি করতেন। শনিবার সকালে তারা গোপনে খাসপাড়া গ্রামে আসেন। এ নিয়ে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে জনগণ ও প্রশাসনের সহায়তায় তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়।

গড়াইটুপি ইউপি চেয়ারম্যান শফিকুর রহমান রাজু বলেন, ভারত থেকে আসা চারজনই খাসপাড়ার বাসিন্দা। তারা অবৈধভাবে ভারত থেকে আসার খবর পেয়ে বিষয়টি গুরুত্ব সহকারে আমলে নিয়ে উপজেলা প্রশাসনকে জানাই। পরে উপজেলা প্রশাসন এসে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানোর ব্যবস্থা করেন।

তিতুদহ ক্যাম্প পুলিশের ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) শেখ রকিবুল বলেন, তাদের কোন বৈধ পাসপোর্ট নেই। ভারতে একটি বেকারিতে কাজ করতেন। শনিবার সকালে তারা বেনাপোল বর্ডার দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে চুয়াডাঙ্গায় নিজ বাড়িতে অবস্থান করে। পরে উপজেলা প্রশাসনের মাধ্যমে তাদের চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পাঠানো হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, তাদের শরীরে যদি ভারতের করোনার ধরনের (ভ্যারিয়েন্ট) জীবাণু থাকে তাহলে বড় বিপদে পড়তে হবে। কারণ তারা কোয়ারেন্টাইন না মেনে বাড়িতে অবস্থান করছিলেন।

এ ব্যাপারে চুয়াডাঙ্গার সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান জানান, তাদের সদর হাসপাতালে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। রোববার তাদের করোনার নমুনা নেওয়া হবে। তাদের বিশেষভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

আফজালুল হক/এসপি