বগুড়া শহরের বনানী এলাকায় ঢাকামুখী ৫১টি বাস আটকে দেওয়া হয়েছে

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ঢাকায় যাচ্ছিল ৫১টি বাস। তবে পথে আটকে দিয়েছে বগুড়া জেলা পুলিশ। শনিবার (০৮ মে) রাত থেকে রোববার (০৯ মে) দুপুর পর্যন্ত উত্তরবঙ্গ থেকে ঢাকামুখী ৫১টি বাস আটকে দেওয়া হয়েছে। শহরের বনানী এলাকার বেতগাড়ী দ্বিতীয় বাইপাসে জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে বাসগুলো আটকে দেয়।

এদিকে বাসগুলো আটকে দেওয়ার প্রতিবাদে রোববার সকাল থেকে বাসশ্রমিকেরা রাস্তায় বসে বিক্ষোভ শুরু করেন। পরে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুর রশিদ ও শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আহমেদের নেতৃত্বে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আটক বাসগুলোকে নিজ নিজ জেলার দিকে ফিরিয়ে দেয়। পরে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেন।

জানা গেছে, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রোববার ভোরে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে বাসগুলো ঢাকায় প্রবেশের জন্য বের হয়। পরে বগুড়া জেলা পুলিশ বনানী এলাকার বেতগাড়ীতে চেকপোস্ট বসিয়ে ৫১টি বাস আটকে দেয়। এতে বাসশ্রমিকরা বাসগুলো ছেড়ে দেওয়ার জন্য প্রায় এক ঘণ্টা রাস্তা অবরোধ করে রাখে। ওই সময় আশপাশের সড়কগুলোতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুর রশিদ জানান, আটকে দেওয়া বাসগুলো যাত্রী নিয়ে ঢাকার দিকে যাচ্ছিল। পরে বাসগুলোর স্টাফদের সতর্ক করে তাদের নিজ নিজ জেলার দিকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, জেলা পুলিশের পক্ষ থেকে এখনও শহরের বনানী বেতগাড়ি দ্বিতীয় বাইপাস এলাকায় চেকপোস্ট বসানো রয়েছে। যাতে নিষেধাজ্ঞা অমান্য করে কোনো বাস নিজ জেলার বাহিরে যেতে না পারে এবং অন্য জেলার বাস বগুড়ায় প্রবেশ করতে না পারে। সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত জেলা পুলিশের চেকপোস্ট থাকবে।

শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আহমেদ বলেন, ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে কথা বললে তারা অবরোধ তুলে নেয়। আটক বাসগুলোকে নিজ নিজ জেলার দিকে ফেরত পাঠানো হয়েছে।

সাখাওয়াত হোসেন জনি/আরএআর