ঈদ উপলক্ষে কর্মহীন মানুষদের সহায়তা (ভিজিএফ) কর্মসূচির আওতায় সরকারের বরাদ্দ দেওয়া টাকা বিতরণে অনিয়মের অভিযোগে কুড়িগ্রামের উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের (ইউপি) চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ খোকাকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৩ মে) বিকেলে তাকে আটক করা হয় বলে নিশ্চিত করেছেন উলিপুর থানার পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ কবির।

উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নে ছয় হাজার ১৭৮ পরিবারের মধ্যে ৪৫০ টাকা করে ২৭ লাখ ৮০ হাজার ১০০ টাকা এবং করোনাকালীন সরকারের বিশেষ সহায়তার অংশ হিসেবে ৬২৫ পরিবারের জন্য ৪০০ টাকা করে ২ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ আসে। এর মধ্যে ৩ হাজার ২৮ পরিবারের জন্য বরাদ্দকৃত টাকা (১৩ লাখ ৬২ হাজার ৬০০ টাকা) বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে চেয়ারম্যানের বিরুদ্ধে। এর আগে গত শনিবার (৮ মে) চেয়ারম্যানের বিরুদ্ধে সামাজিক নিরাপত্তা কর্মসূচির বিভিন্ন বরাদ্দ নিয়ে অনিয়মের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেন ওই ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য মমতাজ পারভীন।

চেয়ারম্যান আবুল কালাম আজাদ খোকার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে জানতে চাইলে উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূ‌রে জান্নাত রু‌মি জানান, চেয়ারম্যানের বিরুদ্ধে আগে থেকে কিছু অনিয়মের অভিযোগ ছিল। সম্প্রতি ঈদ উপলক্ষে ওই ইউনিয়নের কর্মহীন পরিবারগুলোর জন্য বরাদ্দ করা টাকা বিতরণের শেষ দিন ছিল আজ (বৃহস্পতিবার)। কিন্তু শেষ দিনে চেয়ারম্যান সংশ্লিষ্ট পরিবারগুলোর মধ্যে ৩ হাজার ২৮ পরিবারের টাকা বিতরণে ব্যর্থ হয়েছেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, চেয়ারম্যান ওই টাকা উত্তোলন করলেও তা বিতরণ না করে নিজ একাউন্টে রেখেছেন। সরকারি টাকা বিতরণে অনিয়মের অভিযোগে তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলে জানান ইউএনও।

অভিযোগের বিষয়ে চেয়ারম্যানের বক্তব্য কী ছিল, এমন প্রশ্নের জবাবে ইউএনও বলেন, তিনি (চেয়ারম্যান) কোনো সদুত্তর দিতে পারেননি। সরকারি বরাদ্দের টাকা বিতরণ না করে তিনি তো নিজ একাউন্টে রাখতে পারেন না। এজন্য তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এদিকে উলিপুর থানা পুলিশ জানায়, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ করে সরকারি টাকা আত্মসাতের অভিযোগ এনে মামলা দায়ের প্রক্রিয়াধীন রয়েছে। উপজেলা একাডেমিক সুপারভাইজার ও ইউনিয়ন ট্যাগ অফিসার বাদী হয়ে এই মামলা করছেন।

এ বিষয়ে জানতে উপজেলা একাডেমিক সুপারভাইজার নূরে আলম সিদ্দিকির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

ওসি ইমতিয়াজ কবির জানান, চেয়ারম্যানকে মামলা দায়েরের পর আগামীকাল (ঈদের দিন) আদালতের পাঠানো হবে।

প্রসঙ্গত, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কর্মহীন মানুষদের সহায়তায় সরকার ৫৭২ কোটি ৯ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। দেশের প্রায় এক কোটি ২৪ লাখ ৪১ হাজার ৯০০টি পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় এই আর্থিক সহায়তা বিতরণ করা হয়। পরিবারপ্রতি ৪৫ টাকা কেজি দরে ১০ কেজি চালের সমমূল্য অর্থাৎ কার্ড প্রতি ৪৫০ টাকা হারে কর্মহীন পরিবারগুলোকে এই আর্থিক সহায়তার টাকা বিতরণ করা হয়।

মো. জুয়েল রানা/এসএসএইচ