পটুয়াখালীর কলাপাড়ায় দুর্যোগকবলিত মানুষ, তাদের পরিবার ও গৃহপালিত প্রাণীর জীবন রক্ষা এবং মূল্যবান দ্রব্যসামগ্রী নিরাপদে সংরক্ষণের জন্য নির্মিত হয়েছে দুটি মুজিব কিল্লা। কিল্লা দুটি রোববার (২৩ মে) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উদ্বোধনকে ঘিরে এলাকায় বইছে আনন্দের জোয়ার। 

বন্যা, ঘূর্ণিঝড়সহ দুর্যোগকালীন উপকূলীয় এলাকার মানুষের দুশ্চিন্তা দূর করবে মুজিব কিল্লা। এতে উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায় আরেক ধাপ এগিয়ে যাচ্ছে দেশ। এমনটাই বলছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন স্থানীয় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়।

সূত্রে জানা গেছে, আগামী রোববার (২৩ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কলাপাড়ার চাকামইয়া ইউনিয়নের নেওয়াপাড়া গ্রামে ২ কোটি ১ লাখ ৮৩ হাজার ১৭৭ টাকা ও টিয়াখালী ইউনিয়নের পূর্ব টিয়াখালী গ্রামে ২ কোটি ১ লাখ ২০ হাজার ৬৭৪ টাকা ব্যয়ে নির্মিত দুটি মুজিব কিল্লার উদ্বোধন করবেন। 

এ ছাড়া ভিত্তি প্রস্তর স্থাপন করবেন ২ কোটি ২ লাখ ৬৭ হাজার ৯২৮ টাকা ব্যয়ে নীলগঞ্জ ইউনিয়নের তাহেরপুর এবং ১ কোটি ৯৫ লাখ ৮ হাজার ৯৯৬ টাকা ব্যয়ে গৈয়াতলা গ্রামের দুটি মুজিব কিল্লা নির্মাণ প্রকল্পের, ১ কোটি ৯৭ লাখ ৯১ হাজার ৭৩২ টাকা ব্যয়ে মহিপুর ইউনিয়নের সেরাজপুর, ১ কোটি ৯৫ লাখ ৯৭ হাজার ৬৭৮ টাকা ব্যয়ে বালিয়াতলি ইউনিয়নের ছোট বালিয়াতলি এবং ১ কোটি ৯১ লাখ ৬৫ হাজার ৮৯২ টাকা ব্যয়ে টিয়াখালী ইউনিয়নের পূর্ব বাদুরতলি গ্রামে মোট ৫টি মুজিব কিল্লা নির্মাণ প্রকল্পের। 

নির্মাণ সম্পন্ন হওয়া এবং নির্মাণ প্রকল্প বাস্তবায়নাধীন এসব কিল্লা ৮ হাজার বর্গমিটার আয়তনের। সাধারণ কৃষি জমির চেয়ে প্রায় ১১ ফুট উঁচুতে পুরোনো মাটির এ কিল্লার ওপর নির্মিত ভবনের প্রথম ফ্লোরে ও ছাদে ৫০০ পরিবারের মানুষ একত্রে আশ্রয় নিতে পারবে। গবাদিপশুর জন্য ৫৫৮ বর্গমিটারের শেড রয়েছে। থাকছে বাথরুম সুবিধাসহ সুপেয় পানির ব্যবস্থা। এ ছাড়া ভবনে থাকছে বিদ্যুৎ ও সোলার সিস্টেম সুবিধা। এতে স্বাভাবিক সময়ে এসব কিল্লায় শিক্ষা কার্যক্রম পরিচালনা, খেলার মাঠ ও হাট বাজার হিসেবে ব্যবহার করা যায়। 

কলাপাড়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প যথাযথভাবে প্রকল্পের নির্দেশনা অনুসারে গুণগত মান অক্ষুণ্ন রেখে নির্মাণে আমরা সার্বিক সহযোগিতা করে আসছি। নির্মাণ কাজ তদারকির জন্য একজন উপ-সহকারী প্রকৌশলী নিরলসভাবে দায়িত্ব পালন করছেন। নির্দিষ্ট সময়ের মধ্যেই আমরা এ প্রকল্পের কাজ সম্পন্ন করতে পারব বলে আশা করছি।

প্রসঙ্গত, সরকারি ১৯৫৭.৪৯ কোটি টাকা ব্যয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর দেশের ঘূর্ণিঝড়প্রবণ ১৬ জেলার ৬৪ উপজেলায় এবং বন্যাপ্রবণ ও নদী ভাঙনকবলিত ২২ জেলার ৮৪ উপজেলায় মোট ৫৫০টি মুজিব কিল্লা নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। জুলাই ২০১৮ থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত যার বাস্তবায়ন কাল নির্ধারণ করা হয়েছে।

কাজী সাঈদ/এসপি