গাজীপুরের শ্রীপুরে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের অধিকাংশ ঘরে এখনো তালা ঝুলছে। চলতি বছরের জানুয়ারি মাসে এসব ঘর সুবিধাভোগীদের কাছে হস্তান্তর করা হলেও বিদ্যুৎ, সুপেয় পানি ও নিরাপত্তার অভাবে তারা সেখানে বসবাস করতে পারছেন না। 

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, মুজিববর্ষে আশ্রয়হীন মানুষের জন্য ঘর নির্মাণ করে বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশের মতো গাজীপুরের শ্রীপুরে তেলিহাটি ইউনিয়নের উদয়খালী গ্রামে দুটি কলোনিতে পাঁচটি করে চলতি অর্থবছর মোট ১০টি ঘর নির্মাণ করে দুই শতাংশ জমিও বরাদ্দ দেওয়া হয়। উদ্বোধনের সময় সবাই উপস্থিত থেকে সব কিছু বুঝে নেন। 
 
১০টি পরিবারের মধ্যে উপজেলার কাওরাইদ এলাকার একজন, শ্রীপুর পৌর এলাকার একজন ও তেলিহাটি ইউনিয়নের চারজন রয়েছে। উদ্বোধনের পর থেকেই উপহারের এই ঘরে বসবাস করে আসছেন কাওরাইদ এলাকার আম্বিয়া খাতুন।

তিনি বলেন, ঘরগুলো হস্তান্তরের পর থেকেই পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে বসবাস করে আসছি। ঘর বরাদ্দ পাওয়া অন্যরা মাঝে মধ্যে দিনের বেলায় এসে কিছু সময় থেকে চলে যান। ছয় মাস অতিবাহিত হলেও এখনো বিদ্যুৎ, সুপেয় পানির ব্যবস্থা করা হয়নি। ব্যক্তিগত খরচে পানির ব্যবস্থা করবো তাও পারছি না। এছাড়াও এখানে নিরাপত্তার অভাব রয়েছে।

কাওরাইদ ইউনিয়নের বাসিন্দা মোছা. জায়েদা খাতুন জানান, স্বামীকে হারিয়ে চার সন্তান নিয়ে তার ঠাঁই হয়েছিল বাবার বাড়িতে। ওই এলাকায় বিভিন্নজনের বাড়িতে কাজ করে যা উপার্জন করতেন তা দিয়েই চলতো তার সংসার। পরে তাকে তেলিহাটি ইউনিয়নে জমিসহ সরকারি ঘর বরাদ্দ দেওয়া হয়। বাবার বাড়ি থেকে বরাদ্দ পাওয়া জায়গার দূরত্ব বেশি হওয়ায় তাকে প্রায় কর্মহীন হয়ে থাকতে হচ্ছে। তাই তিনি এক সপ্তাহ বাড়িতে থেকে কিছু টাকা উপার্জন করেন। বাকি সময়টুকু তিনি প্রধানমন্ত্রীর দেওয়া ঘরে থাকেন।

স্বামী পরিত্যক্তা মিরজান বিবি বলেন, এখানে রাতের বেলায় চরম নিরাপত্তাহীনতায় ভুগতে হয় আমাদের। শুধু আমাদের আশ্রয় হয়েছে, তবে বসবাসের পরিবেশ হয়নি। রাত হলেই অজ্ঞাত লোকজন আমাদের ঘরের চালে ঢিল ছুড়ে ভয় দেখান। দরজা-জানালায় আঘাত করে। আমরা ভয়ে কিছুই বলতে পারি না। স্থানীয়রা চান আমরা যাতে এখানে না থাকি। তবে যার যার নিজস্ব এলাকায় ঘর দিলে সুবিধা হতো।

তিনি বলেন, এখানে পানির ব্যবস্থা নেই। এখনো বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি। আশপাশের বাড়ি থেকে পানি সংগ্রহ করে খুব কষ্টে চলা গেলেও আশপাশ থেকে কেউ বিদ্যুত দিতে চায় না। পানি-বিদ্যুৎ ছাড়া অনেকটা মানবেতর জীবন কাটাতে হচ্ছে।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারী বলেন, উপহারের এসব বাড়িতে এখনও পানি ও বিদ্যুতের ব্যবস্থা করা যায়নি। নিরাপত্তার অভাব রয়েছে। আমরা জরুরিভাবে এসব সমস্য সমাধানের চেষ্টা করছি। হয়তো এসব কারণে অনেকে থাকছেন না। এছাড়াও তারা পূর্বে যেখানে বসবাস করতেন সেখান থেকে সব কিছু নিয়ে আসতে ও স্বজনদের মায়া কাটাতে কিছু সময় লাগছে।    

প্রধানমন্ত্রীর উপহার পাওয়া ঘরগুলোতে বিদ্যুৎ সংযোগের বিষয়ে ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি মাওনা জোনাল অফিসের ডিজিএম কামাল পাশা বলেন, প্রধানমন্ত্রীর উপহারের এসব ঘরে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের সকল প্রক্রিয়া শেষ করা হয়েছে। কয়েকবার মিটার নিয়ে তা স্থাপন করতে বিদ্যুৎ বিভাগের লোকজন গেলেও ঘরগুলোতে ওয়ারিং না থাকায় ও ঘরের বাসিন্দাদের না পাওয়ায় বিদ্যুৎ সংযোগ দেওয়া যায়নি। 

শিহাব খান/আরএআর