বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার পানগুছি নদীতে জেলের জালে একটি মৃত ডলফিন উঠেছে। ৭ কেজি ৩শ গ্রাম ওজনের ডলফিনটি লম্বায় ৩ ফুট। মঙ্গলবার (২৫ মে) দুপুরে মাওলানা আব্দুল হাই নামের এক ব্যক্তি পানগুছি নদী সংলগ্ন বারুইখালী নামক স্থানে ঝাকি (খেওলা) জাল খেও দিয়ে ডলফিনটি ধরেছে।

স্থানীয় বাসিন্দা মাওলানা আব্দুল হাই বলেন, পানগুছি নদীতে জাল খেওয়াচ্ছিলাম। হঠাৎ করে জালে একটি মৃত ডলফিন ওঠে। ডলফিনটি মনে হয় দুই-একদিন আগে মারা গেছে। ডলফিনটির শরীর ফুলে উঠেছে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর ও মৎস্য কর্মকর্তার দপ্তর থেকে লোক এসেছিল। তারা দেখে আবার চলে গেছেন। কি করব তা কিছু বলেননি তারা।

মোরেলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন, মৃত ডলফিনের বিষয় শুনে আমাদের লোক পাঠিয়েছিলাম। ডলফিনের বংশ বিস্তারের জন্য বন বিভাগ যেহেতু সুন্দরবন সংলগ্ন শেলা ও দুধমুখীর নদীর কিছু অংশ অভয়াশ্রম ঘোষণা করেছে। তাই বিষয়টি তারা দেখবেন। তবে বন বিভাগ যদি কোনো ব্যবস্থা না নেয় তাহলে মাটি চাপা দেওয়ার জন্য স্থানীয়দের অনুরোধ করেছি।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, পানগুছি নদীতে এক জেলের জালে একটি মৃত ডলফিন পাওয়া গেছে শুনেছি। বন বিভাগের লোক পাঠিয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে।

তানজিম/এমএএস