র‌্যাব-৫-এর পদোন্নতি পাওয়া পুলিশ সুপার এস এম ফজলুল হক ও রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) সহকারী পুলিশ কমিশনার মো. নাজমুল হাসানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। নাজমুল হাসান সম্প্রতি এসপি পদে পদোন্নতি পান।

মঙ্গলবার (২৫ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপনে ওই দুই পদ পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, সরকারি কর্মচারী আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নম্বর আইন)-এর ৩৯ (১) ধারার বিধান মোতাবেক আচরণবিধি লঙ্ঘন করায় পুলিশের দুই কর্মকর্তাকে বরখাস্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, যেহেতু এস এম ফজলুল হককে (বিপি-৭৮০৮১২১৫৯৪) সরকারি কর্ম থেকে বিরত রাখা আবশ্যক ও সমীচীন, তাই তাকে সরকারি কর্মচারী আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নম্বর আইন)-এর ৩৯(১) ধারার বিধান মোতাবেক ২৫ মে থেকে সরকারি চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

পৃথক প্রজ্ঞাপনে একইভাবে আরএমপিতে কর্মরত সহকারী পুলিশ কমিশনার মো. নাজমুল হাসানকে (বিপি-৯১১৬১৭৮৩০৯) সাময়িক বরখাস্তের আদেশ জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সাময়িক বরখাস্তকালীন ওই দুই পুলিশ কর্মকর্তা পুলিশ অধিদফতরে সংযুক্ত থাকবেন বলেও পৃথক প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

সূত্র জানাচ্ছে, সম্প্রতি ৪৮ পুলিশ সুপারকে (এসপি) র‌্যাবে পদায়ন নিয়ে কথোপকথনের একটি অডিও রেকর্ড ফাঁস হয়। অডিওতে দুই পুলিশ কর্মকর্তাকে সেনাবাহিনী ও র‌্যাব সম্পর্কে বিরূপ মন্তব্য করতে শোনা যায়।

কথোপকথনের ওই অডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে দুজনের পরিচয় জানতে পারে পুলিশ বিভাগ। এরপরই ওই দুই পুলিশ কর্মকর্তা শাস্তির কবলে পড়েন।

ফেরদৌস সিদ্দিকী/এনএ