লক্ষ্মীপুরের রামগঞ্জে তিন ইটভাটা মালিককে সাড়ে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৫ মে) বিকেলে উপজেলার ভোলাকোট ইউনিয়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার রাজিব হোসেন এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এর আগে রোববার (২৩ মে) বিকেলে একই ইউনিয়নে দেহলা গ্রামের মদিনা ব্রিকসের উঁচু চিমনি ধসে পড়ে তিন শ্রমিক নিহত ও ৯ শ্রমিক আহত হয়েছেন। একই ইটভাটায় দুই বছর আগেও চিমনি ধসে পড়ে পাঁচ শ্রমিক আহত হন বলে জানা গেছে। নিহতদের পরিবারের দায়ের করা মামলায় এই  ইটভাটার মালিক আমির হোসেন ডিপজল ও ব্যবস্থাপক স্বপন মিয়া কারাগারে রয়েছেন।

সচেতন মহলের অভিযোগ, জেলার বিভিন্ন স্থানে নিয়মনীতির তোয়াক্কা না করে অসাধু ব্যবসায়ীরা ইটভাটা গড়ে তুলেছেন। একেক ইউনিয়নে ৭-১০টি ইটভাটাও দেখা যায়। বাজার, শিক্ষা-প্রতিষ্ঠান ও ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের পাশেও ইটভাটা রয়েছে। নিয়ম অনুযায়ী এসব প্রতিষ্ঠানের পাশে ইটভাটা গড়ে তোলা অপরাধ। অনেকেরই পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই, বৈধ কাগজপত্র নেই, কাগজপত্র নবায়নও নেই। 

এরপরও প্রশাসনের পক্ষ থেকে ইটভাটাগুলো বন্ধে কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। উল্টো নতুন ইটভাটার অনুমোদন দেওয়া হচ্ছে। আবার ইটভাটাগুলোতেই শিশু শ্রমিকদের উপস্থিতিও লক্ষ্য করা যায়। ভোলাকোট ইউনিয়নে ইটভাটায় দুর্ঘটনায় তিন শ্রমিকের মৃত্যুর পর অবশেষে ভ্রাম্যমাণ আদালত হাজির হয়েছেন। এ অভিযান নিয়মিত চালিয়ে অবৈধ ইটভাটাগুলো বন্ধের দাবি জানান তারা। 

ভ্রাম্যমাণ আদালতের টিমে উপস্থিত ছিলেন রামগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার এসএম সিরাজুস সালেহীন, সহকারী কমিশনার মো. সাদ্দাম হোসেন ও পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক তানজির তারেক ইবনে সিদ্দিক।

জানা গেছে, নিয়মনীতির তোয়াক্কা না করে রামগঞ্জের বিভিন্ন ইউনিয়নে ইটভাটা গড়ে তুলেছেন অসাধু ব্যবসায়ীরা। যেসব ইটভাটার অধিকাংশরই বৈধ কাগজপত্র নেই। ব্যবহার করছেন বাংলা চিমনি। এতে পরিবেশ দূষণসহ নানা সমস্যার সৃষ্টি হয়। এসব অভিযোগে ভোলাকোট ইউনিয়নে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এ সময় কাগজপত্রসহ বিভিন্ন ত্রুটিতে মেসার্স নাহার ব্রিকসকে এক লাখ ৫০ হাজার টাকা, মেসার্স এস এস ব্রিকসকে দুই লাখ টাকা ও মক্কা ব্রিকসকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভোলাকোট ইউনিয়নে ১১টি ইটভাটা রয়েছে। 

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বদানকারী সহকারী কমিশনার রাজিব হোসেন জানান, কাগজপত্র ঠিক না থাকাসহ বিভিন্ন অপরাধে তিন ইটভাটা মালিককে জরিমানা করা হয়েছে। ইটভাটাগুলোর বৈধতা যাচাই এবং সঠিকভাবে পরিচালনার লক্ষ্যে এ অভিযান অব্যাহত থাকবে।

হাসান মাহমুদ শাকিল/আরএআর