নিজেদের অর্থায়নে বাঁধ নির্মাণ করছে গ্রামবাসী

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার বেজগাঁও গ্রামে পদ্মা নদীর ভাঙন থেকে নিজেদের বসতবাড়ি, জমি রক্ষায় বাঁশ দিয়ে নদীতে বাঁধ দিচ্ছেন গ্রামবাসীরা। দুই দিন ধরে ওই গ্রামের অর্ধশতাধিক মানুষ স্বেচ্ছায় এ বাঁধ নির্মাণ করে চলেছেন।

ওই গ্রামের কৃষক হোসেন সর্দারের উদ্যোগে গ্রামবাসীর নিজেদের অর্থায়নে এ বাঁধ নির্মাণ চলছে। নদীতে বাঁশ দিয়ে বেড়া নির্মাণ করে চটের বস্তার মধ্যে বালু ভরে নির্মাণ করা হচ্ছে এ বাঁধ।

স্বেচ্ছায় বাঁধ নির্মাণকারী যুবক নিরব আহমেদ জানান, গ্রামবাসীর অর্থায়ন ও শ্রমে নদীর তীরে বাঁধ দিয়ে আমরা জমি ও বাড়িঘর রক্ষার চেষ্টা করছি। বহুবার এলাকার চেয়ারম্যানসহ প্রশাসনকে অবহিত করার পরেও ভাঙন রোধে কোনো ব্যবস্থা না নেওয়ায় নিজেরাই গ্রাম থেকে টাকা তুলে বাঁধ নির্মাণ করছি।

তিনি আরও বলেন, যে সব এলাকায় নদীতে বেশি ভাঙছে আপাতত সেই স্থানগুলো দিয়ে বাঁধ নির্মাণ চলছে। গত দুদিনে ৪০০ ফিট বাঁধ নির্মাণ করা হয়েছে। এতে প্রায় ৭০ হাজার টাকা ব্যয় হয়।

বেজগাঁও ইউনিয়নের চেয়ারম্যান আলী হোসেন তালুকদার জানান, ভাঙনের বিষয়টি আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করছি। এই স্থানটিতে এবারই ভাঙন দেখা দিয়েছে। আগে এ স্থানটি ভাঙার পর চর জেগে উঠলে মানুষ এখানে বসতি গড়ে তুলে। এখন আবার ভাঙন দেখা দিয়েছে।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ূন কবির বলেন, বিষয়টি আমরা পানি উন্নায়ন বোর্ডকে অবহিত করব। নদীতে বাঁধ দেওয়ার জন্য উপজেলা প্রশাসনের কোনো বরাদ্ধ থাকে না। তাছাড়া আমি খোঁজে নিয়ে দেখেছি ওই এলাকায় ভাঙন তীব্র না।

ব ম শামীম/এমএসআর