আটক দফতরি রাকিব খান

স্কুলের শ্রেণিকক্ষ খুলে পরিষ্কার করতে বলায় ময়মনসিংহের গফরগাঁওয়ে প্রধান শিক্ষককে পেটানো দফতরি রাকিব খানকে আটকের পর তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। শুক্রবার (২৮ মে) দুপুর আড়াইটার দিকে ভুক্তভোগী বারইহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নীলুফা খানম বাদী হয়ে উপজেলার পাগলা থানায় দুইজনের নামে এ মামলা করেন। 

পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদুজ্জামান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, মারধরের ঘটনার পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। ভোররাতে অভিযুক্ত ওই দফতরিকে আমরা আটক করে নিয়ে আসি। পরে এ ঘটনায় ভুক্তভোগী প্রধান শিক্ষক নীলুফা খানম বাদী হয়ে দফতরি রাকিব খান ও তার ভাই নাদিম খানকে আসামি করে মামলা করেন। এ মামলায় আসামি রাকিব খানকে গ্রেফতার দেখিয়ে আদালতে প্রেরণ করা হচ্ছে বলেও জানান ওসি। 

এর আগে বৃহস্পতিবার দুপুরে গফরগাঁওয়ের পাগলা থানার বারইহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নীলুফা খানম স্কুলে ডাকেন দফতরি রাকিবকে। স্কুল অপরিষ্কার থাকায় রাকিবকে ডেকে তিনি শ্রেণিকক্ষ পরিষ্কার করতে বলেন।   

কিন্তু রাকিব সরাসরি শ্রেণিকক্ষ পরিষ্কার করতে অপারগতার কথা জানান। বন্ধে কোনো রকম কাজ করতে পারবেন না বলে সাফ জানিয়ে দেন। এরপর কথা কাটাকাটির একপর্যায়ে প্রধান শিক্ষক নিলুফার মাথায় ঘুষি মেরে বসেন রাকিব। এ সময় রাকিবের ভাই এসেও প্রধান শিক্ষককে গালাগালি করেন। 

পরে এ নিয়ে ঢাকা পোস্টসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে ভোররাতেই বটতলা এলাকা থেকে দফতরিকে আটক করে পাগলা থানা পুলিশ। 

দফতরিকে অব্যাহতির সিদ্ধান্ত 

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুর আলম ঢাকা পোস্টকে বলেন, ওই যুবক অস্থায়ী ভিত্তিকে কাজ করতো। তাকে কর্মস্থল থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু ঘটনাটি দিবালোকে ঘটানো হয়েছে, তাই এ বিষয়ে তদন্ত করার প্রয়োজন নেই।

এ বিষয়ে বাংলাদেশ প্রাইমারি অনলাইন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ জানান, ঘটনাটি খুবই দুঃখজনক। এমন ঘটনা কখনো কাম্য নয়। আমরা ওই দফতরির দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

উবায়দুল হক/আরএআর