সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে করোনা আক্রান্তের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। এই জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৪৪ জন। এ পর্যন্ত জেলায় মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৩৭৭ জনের। আর সুস্থ হয়েছেন ১ হাজার ৮ জন। করোনা ইউনিটে রোগী ভর্তি আছেন ৩৯৮ জন ও ছাড়পত্র পেয়েছেন ৩৪২ জন। শুক্রবার (১১ জুন) সকালে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

সিভিল সার্জন জানান, গত ২৪ ঘণ্টায় ৫০৩ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে ৬৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় রয়েছেন ১৬ জন, শিবগঞ্জে ৮, গোমস্তাপুরে ৩৬, নাচোলে সাতজন ও ভোলাহাটে একজনের করোনা শনাক্ত হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় এই ফলাফল পাওয়া যায়। 

গত তিনদিন থেকে করোনা শনাক্তের হার কমেছে উল্লেখ করে সিভিল সার্জন অফিস সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় জেলায় করোনা শনাক্তের হার ১৩ দশমিক ৫১ শতাংশ। তার আগের দিন করোনা শনাক্তের হার ছিল ১৯ দশমিক ১৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ইউনিটে ভর্তি রোগীর সংখ্যা ৮ জন ও ছাড়পত্র পেয়েছেন ৩ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে চাঁপাইনবাবগঞ্জে মোট ৬২ জনের মৃত্যু হয়েছে।

২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটের তথ্য প্রদান কর্মকর্তা ডা. আহনাফ শাহরিয়ার ঢাকা পোস্টকে জানান, ৫০ শয্যার করোনা ইউনিটে দৈনিক ৫০ জন করেই চিকিৎসা নিচ্ছেন।  কেউ ছাড় পেলেই সেই জায়গায় নতুন রোগী ভর্তি করা হচ্ছে। সেক্ষেত্রে রোগীর অবস্থা বিবেচনা করে নতুন রোগী ভর্তি নেওয়া হচ্ছে। 

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ রোধে ৭ জুন (সোমবার) থেকে আগামী ১৬ জুন (বুধবার) পর্যন্ত বিশেষ লকডাউন শিথিল করে ১১টি কঠোর বিধিনেষেধ আরোপ করেছে জেলা প্রশাসন।

জাহাঙ্গীর আলম/এসপি