বাগেরহাটের মোংলা বন্দরে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণসামগ্রী নিয়ে পৌঁছেছে পানামার পতাকাবাহী জাহাজ এম ভি ফ্রানবো লোহাস। সোমবার (১৪ জুন) বিকেলে বিদেশি জাহাজটি বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে। পরে জাহাজ থেকে জেটিতে মাল খালাস শুরু হয়।

সিরাজগঞ্জে যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতুর পাশে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণের জন্য এসব নির্মাণসামগ্রী আনা হয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘হক অ্যান্ড সন্সে’র খুলনার ম্যানেজার শওকত আলী বলেন, সোমবার বিকেলে পানামার পতাকাবাহী বিদেশি জাহাজে করে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর তিন হাজার ২৮৮ মেট্রিক টন স্টিল পাইপ ও পাইল আসে। এরপরই স্থানীয় শ্রমিকদের দিয়ে সেটি খালাস করা হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ভিয়েতনাম থেকে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর মালামাল এসেছে। ২৪ ঘণ্টার মধ্যেই এই মেশিনারিপণ্য খালাস করা হবে।

তিনি আরও বলেন, মোংলা বন্দরের সক্ষমতা কয়েক বছরে বেশ বৃদ্ধি পেয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। আশা করি ভবিষ্যতে সরকার মোংলা বন্দরের মাধ্যমে গুরুত্বপূর্ণ মালামাল আনবে।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য ইনারবার ড্রেজিংসহ অনেক কাজ চলমান রয়েছে। এসব কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলে দাবি করেন তিনি।

জানা যায়, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মিত হচ্ছে ডাবল লেনের ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের বঙ্গবন্ধু রেল সেতু। জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ১৬ হাজার ৭৮১ কোটি টাকা ব্যয়ে রেল সেতুটি নির্মাণ করা হবে।

তানজীম আহমেদ/এমএসআর