জয়পুরহাট জেলায় চলতি জুনের প্রথম ১৫ দিনে করোনা শনাক্তের হার ২০ থেকে ৩৮ শতাংশের ওপরে উঠলেও বুধবার (১৬ জুন) তা কমে ২০ শতাংশের নিচে এসেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করোনা শনাক্ত হয়েছে ৬৬ জনের।

এর বিপরীতে ৩৪৪ জনের নমুনা সংগ্রহ হয়েছে। এতে শনাক্তের হার ১৯ দশমিক ১৮ শতাংশ অর্থাৎ ২০ শতাংশের নিচে।

সিভিল সার্জন কার্যালয়ের করোনা সংক্রান্ত দৈনিক প্রতিবেদনের তথ্যে এসব পাওয়া গেছে।

জয়পুরহাট সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় জেলায় ২৯০ জনের সংগৃহীত নমুনার র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে ৫৫ জন শনাক্ত এবং ৫৪ জনের আরটিপিসিআর টেস্টে ১১ জনের করোনা শনাক্তসহ মোট ৬৬ জনের করোনা শনাক্ত হয়।

সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী জানান, জেলায় নতুন ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৯ দশমিক ১৮ শতাংশ। বর্তমানে করোনায় আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন ৭৮৫ জন। তাদের মধ্যে ৫৫ জন হাসপাতালের করোনা ইউনিটে বাকিরা হোম আইসোলেশনে থেকে চিকিৎসা গ্রহণ করছেন।

তিনি জানান, সাধারণত শনাক্তের হার ১০ শতাংশের ওপর গেলেই তা উদ্বেগজনক। তবু গত ১৫ দিনে এই হার ২০ থেকে ৩৮-এর ওপরে উঠলেও বুধবার ২০-এর নিচে নেমেছে। আমাদের সবাইকে সচেতন হতে হবে। করোনার সচেতনতা মেনে চলতে হবে।

জয়পুরহাটে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ১০ মার্চে। সেই থেকে আজ পর্যন্ত ১৮ হাজার ৯৫৩ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৫১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় করোনায় আক্রান্ত হয়ে ১৫ জন মারা গেছেন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৬৪০ জন।

এদিকে ভারত সীমান্তবর্তী জেলা জয়পুরহাটে দিন দিন করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ৭ জুন থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টা থেকে সকাল ৬টা পর্যন্ত জয়পুরহাট ও পাঁচবিবি পৌরসভা এলাকায় বিধিনিষেধ আরোপ করেছে জেলা প্রশাসন। সেখানে ১৪ জুন পর্যন্ত গরুর হাট বন্ধের বিধিনিষেধ দেওয়া ছিল। এই বিধিনিষেধ বাড়িয়ে ২১ জুন পর্যন্ত করা হয়েছে। আজ বুধবার (১৬ জুন) বিধিনিষেধের দশম দিম।

চম্পক কুমার/এনএ