নওগাঁর মান্দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থার স্বাক্ষর জাল করে প্রতারণা চক্রের মূলহোতাসহ চারজনকে আটক করা হয়েছে।

গতকাল সোমবার (২১ জুন) সন্ধ্যা ৭টার দিকে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং গোয়েন্দা পুলিশের (ডিবি) যৌথ অভিযানে মান্দার কসব ইউনিয়নের পলাশবাড়ী ও পাঁজরভাঙ্গা থেকে তাদের আটক করা হয়।

আটক মূলহোতা অসীম হোসেন (২০) পলাশবাড়ী গ্রামের আফজাল হোসেনের ছেলে। তাকে পলাশবাড়ী বাজারের তাদের হার্ডওয়ার দোকান থেকে আটক করা হয়। এছাড়া অন্যদের পাঁজরভাঙা থেকে আটক করা হয়। মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় এনএসআইয়ের পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, অসীম হোসেন এসএসসি পাস করার পর কম্পিউটারে কিছু কাজ শেখে। এরপর একটি দোকান দেয়। দোকানে বসে গোপনে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই), প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডিজি এনএসআই, ডিজি কোস্টগার্ড, ডিজি বিজিবি ছাড়াও অন্যান্য বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে সরকারি বিভিন্ন দপ্তরে ডিও লেটার পাঠানোসহ প্রতারক চক্রের সঙ্গে জড়িয়ে পড়ে।

এসব অভিযোগের প্রেক্ষিতে অসীমকে দীর্ঘদিন ধরে এনএসআই নিবিড় পর্যবেক্ষণে রাখে। এরপর সোমবার রাতে এনএসআই ও পুলিশ অভিযান চালায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ব্যক্তিরা তাদের কৃতকর্মের বিষয় স্বীকার করে জানায়, প্রধানমন্ত্রী, ডিজি এনএসআইসহ একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার স্বাক্ষর জাল করে বিভিন্ন দপ্তরে তারা ডিও লেটার প্রদান করেছে।

একটি সূত্র মতে, জিজ্ঞাসাবাদে তার কাছ থেকে প্রতারণার কৌশল সম্পর্কে তথ্য প্রাপ্তির পাশাপাশি প্রতারণার কাজে ব্যবহৃত নানাবিধ নথিপত্র, দুটি মোবাইল এবং একটি হার্ডডিস্ক, বিভিন্ন দপ্তরে প্রেরণের উদ্দেশ্যে প্রস্তুতকৃত ডিও লেটারের কপি জব্দ করা হয়।

এ বিষয়ে নওগাঁ জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ কেএম শামসুদ্দিন বলেন, চারজনকে আটক করা হয়েছে। এদের মূলহোতা অসীম হোসেন। সে কম্পিউটার দিয়ে স্বাক্ষর জাল করে প্রত্যারণা করে আসছিল। এছাড়া কিছু ছবিও জব্দ করা হয়েছে। মঙ্গলবার (২২ জুন) ডিবি পুলিশ বাদী হয়ে অসীম হোসেনের বিরুদ্ধে বিরুদ্ধে মান্দা থানায় মামলা করেছে।

শামীনূর রহমান/এমএএস