মিয়ানমার থেকে সাঁতরে বাংলাদেশে নাফ নদী তীরে এসেছে দুই বন্য মা হাতি। শনিবার (২৬ জুন) সন্ধ্যায় পাঁচ ঘণ্টা পর হাতি দুটি উদ্ধার করে বনাঞ্চলে ঢুকিয়ে দেয় আইইউসিএন বাংলাদেশের এলিফ্যান্ট রেসপন্স টিমের সদস্যরা। এ টিমে নেতৃত্ব দিয়েছেন দক্ষিণ বনবিভাগের টেকনাফের রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ।

স্থানীয়দের মতে, খাদ্যের অভাবে মিয়ানমার থেকে নাফ নদী সাঁতরে কক্সবাজারের টেকনাফ পৌরসভার জালিয়াপাড়া-সংলগ্ন এলাকা দিয়ে বনাঞ্চলে ঢোকার চেষ্টা করছিল হাতি দুটি। এ সময় স্থানীয় লোকজনের ভিড় দেখে নাফ নদীর তীরে প্যারাবনে ছুঁটাছুঁটি করছিল।

ইউপি সদস্য মোহাম্মদ এনাম ঢাকা পোস্টকে বলেন, সকালে মিয়ানমার থেকে সাঁতরে আসা হাতি দুটি নাফ নদী পেরিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা করেছিল। কিন্তু লোকজনের ভিড় দেখে প্যারাবনের দিকে পালিয়ে যায়। পরে পৌরসভার জালিয়াপাড়ার থেকে হাতি দুটি উদ্ধারের খবর শুনেছি।

জেলা দক্ষিণ বন বিভাগের টেকনাফের রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ বলেন, টেকনাফ সীমান্তের নাফ নদীর প্যারাবনে দুইটি মা হাতি এদিক-ওদিক ছুঁটছিল। পরে পাঁচ ঘণ্টা চেষ্টার পর উদ্ধার করে হাতি দুটি পাহাড়ের দিকে ঢুকিয়ে দেওয়া হয়। কিন্তু নিশ্চিত করে বলা যাচ্ছে না, হাতি দুটি মিয়ানমার থেকে এসেছিল।

মহিববুল্লাহ মুহিব/এমএসআর