টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামে ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্র ও দুধকুমারসহ সব নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্লাবিত হয়েছে এসব নদ-নদীর তীরবর্তী নিচুু এলাকা। এতে বিঘ্নিত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা।

নদীর পানি বৃদ্ধি পেয়ে তলিয়ে গেছে এসব এলাকার অনেক সবজিখেত। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে তিস্তা নদীর দুই পাড়জুড়ে শুরু হয়েছে ভাঙন। হঠাৎ করে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় কষ্টে দিন কাটছে চরাঞ্চলের মানুষের।

পানি উন্নয়ন বোর্ড জানায়, জেলার সব নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বৃষ্টি অব্যাহত থাকলে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে।

সদরের যাত্রাপুুর ইউনিয়নের চর ঘনশ্যামপুর গ্রামের নুর নবী বলেন, কী বলব ভাই, বন্যার দিন আসল, আমাদের চরের মানুষের কষ্ট শুরু হইল। কী যে দুঃখকষ্টে থাকি! আপনারা তো ভালোই জানেন।

কুড়িগ্রাম সদর যাত্রাপুর ইউনিয়নের (ইউপি) চেয়ারম্যান আইয়ুব আলী সরকার জানান, ইউনিয়নের বিভিন্ন জায়গায় পানি ঢুকেছে। আর একটু পানি বাড়লেই অনেক পরিবার পানিবন্দি হবে।

উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের (ইউপি) চেয়ারম্যান বেলাল হোসেন জানান, দু-চারদিন এভাবে পানি বৃদ্ধি পেলে অনেক পরিবার বিপাকে পড়বে। 

জুয়েল রানা/এমএসআর/জেএস