দেড় কিলোমিটার দীর্ঘ একটি সড়ক সংস্কারের অভাবে বিপাকে রয়েছেন গ্রামের হাজারো মানুষ। বর্ষা এলেই দৈনন্দিন চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয় গ্রামের মানুষকে। সড়কটিতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। বছরের পর বছর ধরে চলছে এ অবস্থা।

মাদারীপুরের রাজৈর উপজেলার বদরপাশা ইউনিয়নের শংকরদী গ্রাম (১ নং ওয়ার্ড) থেকে টেকেরহাট পর্যন্ত সড়কটির দৈর্ঘ্য দেড় কিলোমিটার। শংকরদী গ্রামসহ আশপাশের চরমস্তফাপুর, শাখারপাড়, শ্রীনদী এলাকায় কয়েক হাজার মানুষের বসবাস। তাদের চলাচলের একমাত্র সড়ক এটি। কর্দমাক্ত সড়কটি গ্রামবাসীর জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এলাকাবাসীর দাবি, দ্রুত যেন সড়কটি সংস্কার করে চলাচলের উপযুক্ত করা হয়।

স্থানীয়রা জানান, অন্য মৌসুমে সড়কটি কিছুটা চলাচলের উপযুক্ত থাকলেও, বর্ষায় কাঁদা-পানিতে একাকার হয়ে যায়। এছাড়া সড়কে রয়েছে বড় বড় অসংখ্য গর্ত। এ অবস্থায় অতিরিক্ত কাঁদা-পানির কারণে কোনো যানবাহন তো দূরের কথা, জুতা পায়ে হাঁটাও কষ্টসাধ্য হয়ে পড়ছে। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় কাঁদা মাড়িয়ে চলতে হয় তাদের।

তারা জানান, গত কয়েকদিনের ভারী বৃষ্টিতে খানাখন্দে পানি জমে কর্দমাক্ত হয়ে যায় সড়কটি। ফলে তিন দিনের ব্যবধানেই ঘটে বেশ কয়েকটি দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় গাড়ি উল্টে যাওয়াসহ বেশ কয়েকজন আহত হন।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা মো. আমানুল্লাহ ফকির জানান, অনেক বছর ধরে সড়কের এ অংশটুকুর বেহাল অবস্থা। এর ফলে গ্রামবাসীকে চলাচলে নিদারুণ ভোগান্তি পোহাতে হচ্ছে। অন্য সময় সড়কটি কিছুটা চলাচলের উপযুক্ত থাকলেও বর্ষা এলেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।

জানতে চাইলে বদরপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাবিনা আক্তার বলেন, এলাকাবাসী বিষয়টি আমাকে অবগত করেছেন। আমার জানা মতে, দুই মাস আগে এই সড়কের টেন্ডার পাস হয়েছে, আশা করি দ্রুত সংস্কার কাজ শুরু হয়ে যাবে। আর সড়কের যে অংশের বেশি খারাপ অবস্থা সেসব অংশ আমি বালু এবং ইটের খোয়া দিয়ে মেরামত করে দেব, যাতে গ্রামবাসীর চলাচলের অসুবিধা না হয়।

নাজমুল মোড়ল/এসএসএইচ